অনলাইন ক্লাসে উপজেলা শিক্ষার্থীকে যুক্ত করার নির্দেশ

অনলাইন ক্লাসে উপজেলা শিক্ষার্থীকে যুক্ত করার নির্দেশ
করোনাভাইরাসের কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে চলছে ক্লাস। এসব ক্লাসে বৈষম্য দূর করতে জেলা পর্যায়ে স্কুলের ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীকে যুক্ত করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্তকরণ নিশ্চিত করতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১২ মে) মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে সব অঞ্চলের উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশনাগুলো যথাযথভাবে বাস্তবায়নের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রান্তিক পর্যায় পর্যন্ত দেশের মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে কার্যকর সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্ত করার লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেজন্য যেসব স্কুল কর্তৃপক্ষ অনলাইন ক্লাস নিচ্ছে না বা নিতে পারছেন না তার পরিসংখ্যান সংগ্রহ করতে হবে এবং তা অনতিবিলম্বে মাউশি অধিদফতরকে অবহিত করতে হবে।

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে চিঠিতে বলা হয়, জেলা পর্যায়ে অনুষ্ঠিত অনলাইন ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার ব্যবস্থা নিতে হবে। স্কুল কর্তৃপক্ষ পরিচালিত অনলাইন ক্লাসগুলোকে জুম বা গুগল মিট বা মাইক্রোসফট টিম বা অন্য যেকোনো মাধ্যমে মিথষ্ক্রিয়া (ইন্টারঅ্যাক্টিভ) করার কার্যকর ব্যবস্থা করতে হবে।

যথাক্রমে সংসদ টিভি, স্কুল পরিচালিত অনলাইন ক্লাস, জেলা ও উপজেলা অনলাইন ক্লাসগুলােকে অগ্রাধিকার দিয়ে ক্লাস রুটিন প্রস্তুত করতে বলা হয় কর্মকর্তাদের। এসব কার্যক্রম যথাযথভাবে হচ্ছে কি না সেজন্য কার্যকর মনিটরিং করা জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে ।

করোনা সংক্রমণের কারণে গত এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন এবং সংসদ টিভি ক্লাসে পাঠদান অব্যাহত রাখা হয়েছে। আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এখনও অনিশ্চিতা রয়ে গেছে।

এ অবস্থায় প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীদের জেলার নামি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসে যুক্ত করতে এ নির্দেশনা দেওয়া হলো। বৈষম্য দূর করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রণালয় ও মাউশির কর্মকর্তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি