করোনা মোকাবিলায় আরও সহায়তার আশ্বাস এডিবির

করোনা মোকাবিলায় আরও সহায়তার আশ্বাস এডিবির
করোনাভাইরাসের ধাক্কা সামলাতে বাংলাদেশকে প্রয়োজনে আরও সহায়তার আশ্বাস দিয়েছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিনজিন চেন।

বৃহস্পতিবার (০১ জুলাই) বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং শিনজিন চেন ভার্চুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে এডিবির ভাইস প্রেসিডেন্ট (অপারেশন-১) বাংলাদেশকে ভবিষ্যতে আরও সহায়তার আশ্বাস দেন।

বৈঠক বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অর্থমন্ত্রী করোনা মোকাবিলায় দ্রুত বাংলাদেশকে সহায়তা করার জন্য এডিবিকে ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত বাস্তবায়ন করা ১৫ দশমিক ১১ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ সম্পর্কে মন্ত্রী এডিবির কর্মকর্তাদের অবহিত করেন।

এডিবি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। সংস্থাটি এ পর্যন্ত বাংলাদেশকে ২৭ দশমিক ৫ বিলিয়ন ডলারের সহায়তা দিয়েছে। এর মধ্যে গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় ২০০ কোটি (২ বিলিয়ন) ডলার দিয়েছে।

এদিকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) বাংলাদেশের সদস্যপদ লাভের বিষয়ে ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এক ভার্চুয়াল সভায় মিলিত হন।

ওই বৈঠকে অর্থমন্ত্রী বলেন, উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সহায়তার চাহিদাও বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে তিনি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের সদস্যপদ লাভের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে বলে অভিমত ব্যক্ত করেন। উন্নয়নকে টেকসই এবং বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি সুখী-সমৃদ্ধ দেশে পরিণত করতে এনডিবির অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন।

এনডিবির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নকে দুর্দান্ত উল্লেখ করে বাংলাদেশের উন্নয়ন-লক্ষ্য পূরণে পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ