ইডটকোকে সিকিউরিটি সার্ভিস দেবে জেনেক্স ইনফোসিস

ইডটকোকে সিকিউরিটি সার্ভিস দেবে জেনেক্স ইনফোসিস
দেশের সর্বোচ্চ বহূজাতিক টাওয়ার কোম্পানি ইডটকো বাংলাদেশ কোম্পানিকে সিকিউরিটি সার্ভিস দেবে পুঁজিবাজারে তালিকাতভুক্ত কোম্পানি জেনেক্স ইনফোসিস। এ লক্ষ্যে কোম্পানি দুটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এরফলে জেনেক্স ইনফোসিসের বছরে আয় বাড়বে ২৪ কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চুক্তি অনুযায়ি, আগামি ৩ বছর সিকিউরিটি সার্ভিস দেবে জেনেক্স ইনফোসিস। এক্ষেত্রে ৩৬০ ডিগ্রী ইন্টারনেট অব থিংস (আইওটি) ভিত্তিক সিকিউরিটি সল্যুশন সার্ভিসসহ মনিটরিং ও চুরি থেকে সুরক্ষা দেওয়া হবে।

এই সার্ভিস থেকে আগামি ৩ বছর ২৪ কোটি টাকা করে আয় হবে বলে ধারনা করছে জেনেক্স ইনফোসিস কর্তৃপক্ষ।

এর আগে সর্বশেষ গত ৮ মে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সঙ্গে জেনেক্স ইনফোসিসের সফটওয়্যার সরবরাহের চুক্তি হয়েছে। এতে জেনেক্স ইনফোসিসের আগামি ৩ বছরে আয় বাড়বে ২২ কোটি টাকা করে।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিস ব্যবসা সম্প্রসারনে নিয়মিত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করছে। যার ফলে ব্যবসায় উন্নতি হচ্ছে। যাতে করে শুধুমাত্র অভিহিত মূল্যে পুঁজিবাজারে শেয়ার ইস্যু করা কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদের ভালো লভ্যাংশও দিচ্ছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে জেনেক্স ইনফোসিসের ২০১৭-১৮ অর্থবছরে মুনাফা হয়েছিল ১২ কোটি ৪৩ লাখ টাকা বা ইপিএস ২ টাকা ০২ পয়সা। যা এরপরে ২০১৮-১৯ অর্থবছরে বেড়ে হয় ১৯ কোটি ৫৬ লাখ টাকা বা ইপিএস ২ টাকা ৭১ পয়সা। আর সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে আরও বেড়ে হয়েছে ৩২ টাকা ০৬ লাখ টাকা বা ইপিএস ৩ টাকা ৪২ পয়সা।

কোম্পানিটির ব্যবসার ন্যায় লভ্যাংশেও রয়েছে ধারাবাহিকতা। কোম্পানিটি ২০১৮-১৯ অর্থবছরের শেষার্ধে তালিকাভুক্ত হলেও ওই অর্থবছরের ব্যবসায় ২০ শতাংশ লভ্যাংশ দেয়। যা পরের বছরেও একই পরিমাণ দিয়েছে।

উল্লেখ্য, জেনেক্স ইনফোসিসের পরিশোধিত মূলধনের পরিমাণ ১০৩ কোটি ২২ লাখ টাকা। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৯২ টাকা ৭০ পয়সা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত