চলতি বছর ডেঙ্গু রোগী শনাক্ত ৫৩৬ জন

চলতি বছর ডেঙ্গু রোগী শনাক্ত ৫৩৬ জন
চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত সারা দেশে ৫৩৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তবে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কারো মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে তথ্য নেই।

বুধবার (৭ জুলাই) অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এ কথা জানানো হয়। বুলেটিনে বক্তব্য দেন অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম। তিনি বলেন, বৃষ্টিতে পানি জমে থাকছে। এ কারণে ডেঙ্গুর বাহক এডিস মশা কিছুটা বাড়ছে।

নাজমুল ইসলাম বলেন, করোনাভাইরাসের প্রতি বেশি নজর দেওয়া হচ্ছে। কিন্তু ডেঙ্গুকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই। তিনি সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন।

বুলেটিনে বলা হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে কবে আসবে সে ব্যাপারে অধিদপ্তর নিশ্চিত নয়। তবে যখনই আসুন, যারা আগে এই টিকার প্রথম ডোজ নিয়েছেন, কিন্তু দ্বিতীয় ডোজ নেননি, তাদের অগ্রাধিকারের ভিত্তিতে এই টিকা দেওয়া হবে। এতে বলা হয়, সুরক্ষা অ্যাপ চালু হয়েছে। ৩৫ বছর তদূর্ধ্ব যে কেউ টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

নাজমুল ইসলাম বলেন, এক সঙ্গে অনেকেই এখন নিবন্ধনের চেষ্টা করছেন। এ কারণে সার্ভারে কিছুটা সমস্যা হচ্ছে। এই সমস্যা কেটে যাবে বলে উল্লেখ করেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র বলেন, স্বাভাবিক সময়ে দেশে প্রতিদিন ৫০ থেকে ৭০ মেট্রিক টন অক্সিজেন লাগে। এখন লাগছে আড়াই থেকে তিন গুন বেশি। তিনি বলেন, করোনা রোগীর সংখ্যা অনেক বেড়ে গেছে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু