সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার প্রথম সোনা

সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার প্রথম সোনা
বিশ্বরেকর্ড ভাঙার একটা আবছা ইঙ্গিত পাওয়া গিয়েছিল হিটেই। তবু সবকিছু একপাশে রেখে পদক জেতাতেই হয়তো মনোযোগ ছিল দক্ষিণ আফ্রিকান সাঁতারু তাতানা শোয়ানমেকারের।

সে কারণেই কিনা, বিশ্বরেকর্ডটা গড়ে সাঁতার যখন শেষ করলেন, টাইমিং বোর্ডে তাকিয়ে যেন হতবাকই হয়ে গেলেন তাতানা! বিশ্বাস হচ্ছিল না নিজের চোখকেই। সোনাটাও যে জেতা হয়ে গেছে, তা বলাই বাহুল্য। এর ফলে টোকিওতে চলমান অলিম্পিকে প্রথম সোনার দেখা পেল দক্ষিণ আফ্রিকা।

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টার আগের দিনও দেখেছে বিশ্বরেকর্ড। তবে গতকাল ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে চীনকে যেভাবে রুদ্ধশ্বাস লড়াইয়ে জিততে হয়েছে, তাতানাকে অবশ্য তেমন পরীক্ষা দিতে হয়নি। দুই আর তিনে থাকা আমেরিকান সাঁতারু কিং লিলি আর ল্যাজর অ্যানি সাঁতার শেষ করেছেন তার থেকে যথাক্রমে এক আর দুই সেকেন্ড পরে।

যদিও ৫০ আর ১০০ মিটারের মাইলফলক ছোঁয়ার সময় নারী ব্রেস্ট স্ট্রোকের বিশেষজ্ঞ লিলি একটু এগিয়ে ছিলেন তাতানা থেকে। তবে ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকের সোনাজয়ী লিলিকে পেছনে ফেলার পর তাতানার লড়াইটা যেন ছিল নিজের সঙ্গেই।

২০০ মিটার শেষমেশ তিনি শেষ করেছেন ২০ মিনিট ১৮.৯৫ সেকেন্ডে। এর ফলে ভেঙে যায় বিশ্বরেকর্ডও। ৭ বছর আগে ২০১৩ সালে বার্সেলোনায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকে মোলের পেডেরসেন ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে শেষ করেছিলেন ২ মিনিট ১৯.১১ সেকেন্ডে। সেটাকে দুইয়ে ঠেলে তালিকার শীর্ষে উঠে আসেন তাতানা, দক্ষিণ আফ্রিকাকে পাইয়ে দেন সোনার পদক।

চলতি অলিম্পিকে সাঁতার ডিসিপ্লিন ব্যক্তিগত ইভেন্টে প্রথম রেকর্ড দেখল তাতে। এর আগে গতকাল অবশ্য দলগত ইভেন্টে রেকর্ড ভেঙেছে দুটো। ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে অস্ট্রেলিয়ার মেয়েরা আর ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে রেকর্ড গড়েন চীনা মেয়েরা।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে