ব্যাংক খাতের চমকে উত্থানে শেয়ারবাজার

ব্যাংক খাতের চমকে উত্থানে শেয়ারবাজার
সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ব্যাংক ও আর্থিক খাতের চমকে উত্থানে ফিরেছে শেয়ারবাজার। সোমবার (১৫ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে।

সূচকের উত্থানের সঙ্গে দেশের প্রধান শেয়ারবাজারে আজ লেনদেনও বেড়েছে। তবে এদিন বেশিরভাগ কোম্পানিই তাদের শেয়ারদর হারিয়েছে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসই এক্স’ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি ৬ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান সূচকের সঙ্গে ডিএসইর অপর দুই সূচকও আজ বেড়েছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ এদিন ০ দশমিক ৭ পয়েন্ট বেড়েছে। আর বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ বেড়েছে ৩ পয়েন্ট।

আজ সূচকের উত্থানে বেশি অবদান রেখেছে ব্র্যাক ব্যাংক। প্রতিষ্ঠানটির কারণে সূচকে যোগ হয়েছে ৮ দশমিক ৫৯ পয়েন্ট। এছাড়াও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং স্কয়ার ফার্মার অবদানে যোগ হয়েছে আরও ১৩ দশমিক ৩১ পয়েন্ট।

আর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার টেক্সটাইল, মার্কেন্টাইল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এসিআই এবং ইসলামী ব্যাংকের কারণে সূচকে যোগ হয় আরও ১৩ দশমিক ০৫ পয়েন্ট।

অর্থাৎ এই ১০ কোম্পানির কারণে সূচক বেড়েছে ৩৪ দশমিক ৯৫ পয়েন্ট।

সূচকের বড় উত্থান ঠেকিয়েছে বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা ও লাফার্জ হোলসিম। এই তিন কোম্পানির কারণে সূচক হারিয়েছে ৭ দশমিক ৮৮ পয়েন্ট।

ওয়ালটন হাই-টেক, গ্রামীণফোন, রবি, বিকন ফার্মা, খুলনা পাওয়ার, বিবিএস ক্যাবলস ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের কারণে কমেছে ৮ দশমিক ০৬ পয়েন্ট।

অর্থাৎ এই ১০ কোম্পানি সূচক কমিয়েছে ১৫ দশমিক ৯৪ পয়েন্ট।

সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে আজ টাকার অংকে লেনদেনও বেড়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ হাজার ৪২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন (রোববার) ১হাজার ১১১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে ১১৫টির শেয়ারদর বেড়েছে। কমেছে ২২৭টির। বাকি ৩১ কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

[caption id="attachment_90310" align="aligncenter" width="754"] সোমবার ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষ পাঁচ কোম্পানি[/caption]

বেশিরভাগ কোম্পানির দরপতনের দিন বেশি দর কমেছে সিরামিক খাতের কোম্পানিগুলোর। ৫টি কোম্পানির মধ্যে সবগুলোর শেয়ারদরই এদিন কমেছে।

আজ ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ারদর বেড়েছে বেশি। ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে ২৮ টির শেয়ারদর এদিন বেড়েছে। কমেছে মাত্র ১টির শেয়ারদর।

সোমবার টপটেন গেইনার তালিকায় থাকা পাঁচ কোম্পানির শেয়ারদর যতটুকু বাড়া সম্ভব ততটুকুই বেড়েছে। একমি পেস্টিসাইডস ও স্কয়ার টেক্সটাইলের শেয়ারদর এদিন ১০ শতাংশ করে বেড়েছে।

এছাড়াও ব্র্যাক ব্যাংকের ৯ দশমিক ৯২ শতাংশ, সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের ৯ দশমিক ৬৫ শতাংশ ও স্যালভো কেমিক্যালের শেয়ারদর ৯ দশমিক ২২ শতাংশ বেড়েছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ারদর পতনের দিন ন্যাশনাল ফিডের দাম কমেছে সর্বোচ্চ। এছাড়াও সায়হাম কটন, বিডি থাই ও ফু-ওয়াং ফুড এদিন যথাক্রমে ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে ছিল। এসব কোম্পানির শেয়ারদর এদিন ৯ শতাংশের বেশি হারে কমেছিল।

ডিএসইর মতো অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ২৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ৪৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত