সফল বৈঠক-সাক্ষাতে শেয়ারবাজারে স্বস্তির উত্থান

সফল বৈঠক-সাক্ষাতে শেয়ারবাজারে স্বস্তির উত্থান
নভেম্বর মাসজুড়ে দেশের প্রধান শেয়ারবাজারে সূচকের পতনের আধিপত্য আর কম লেনদেনে বিনিয়োগকারীদের যে হতাশা ছিল একদিনেই যেন তা কেটে গেছে। বাংলাদেশ ব্যাংকের সাথে নিয়ন্ত্রক সংস্থার সফল বৈঠক আর প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসইসি চেয়ারম্যানের সাক্ষাতের খবরে প্রাণ ফিরে পেয়েছে দেশের শেয়ারবাজার।

বুধবার (০১ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে সাম্প্রতিক সময়ের বড় উত্থান হয়েছে। প্রধান সূচকসহ আজ সব সূচকই লেনদেনের শুরু থেকেই ছিল ঊর্ধ্বমূখী। আর দিনশেষে বড় উত্থান হয়েছে প্রধান শেয়ারবাজারে।

সপ্তাহের চতুর্থ কর্মদিবসের উত্থানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকে যোগ হয়েছে ১৪৩ পয়েন্ট। একদিনে শতাধিক পয়েন্টের উত্থানের ফলে বর্তমানে ‘ডিএসই এক্স’ ৬ হাজার ৮৪৭ পয়েন্টে অবস্থান করছে।

নভেম্বর মাসে দেশের শেয়ারবাজারে মোট ২১ দিন লেনদেন হয়। এর মধ্যে ১৩ দিনই প্রধান সূচকের পতনে লেনদেন শেষ হয়েছিল। গত মাসের প্রথম কার্যদিবসে দুই পয়েন্টের পতনের কারণে ‘ডিএসই এক্স’ সাত হাজার পয়েন্টের নিচে নেমে আসে। ১৬ নভেম্বরের বড় উত্থানে ৭ হাজার ৫৬ পয়েন্টে অবস্থান নেয় প্রধান সূচক। তবে ২৩ নভেম্বরের বড় পতনের কারণে আবারও সাত হাজারের নিচে নেমে যায় সূচক। উত্থান-পতন মিলিয়ে নভেম্বর মাসে ছয় হাজারের ঘরেই ছিল সূচক। গত মাসের ২১ কার্যদিবসে উত্থান-পতন মিলিয়ে প্রধান সূচক হারিয়েছিল ২৯৭ পয়েন্ট। আজকের উত্থানে ১৪৩ পয়েন্ট যোগ হওয়ায় বিনিয়োগকারীদের হারানো আস্থা কিছুটা হলেও ফিরেছে।

[caption id="attachment_91536" align="alignnone" width="832"] ডিসেম্বরের প্রথম কার্যদিবসে বড় উত্থানে দেশের প্রধান শেয়ারবাজার।[/caption]

প্রধান সূচকের সঙ্গে অপর দুই সূচকেরও আজ বড় উত্থান হয়েছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ আজ ৩২ পয়েন্ট বেড়েছে। আর বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ বেড়েছে ৭৩ পয়েন্ট।

বুধবার সূচকের বড় উত্থানে বেশি ভূমিকা রেখেছে বেক্সিমকো এবং গ্রামীণফোনের শেয়ার। বেক্সিমকোর কারণে সূচকে যোগ হয়েছে ২১ দশমিক ৮২ পয়েন্ট। আর গ্রামীণফোনের কারণে সূচক বেড়েছে আরও ১৭ দশমিক ৩৮ পয়েন্ট।

বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা ও ওয়ালটন হাই-টেক মিলে সূচকে যোগ করেছে আরও ২৫ দশমিক ৪৯ পয়েন্ট। এছাড়াও রবি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনাইটেড পাওয়ার গ্রিড এবং ডেল্টা লাইফের কারণে সূচক বেড়েছে ২১ দশমিক ৬৫ পয়েন্ট।

এই ১০ কোম্পানির কারণেই সূচক বেড়েছে ৮৬ দশমিক ৩৪ পয়েন্ট।

ডিএসইর সব সূচকের উত্থান হলেও আগের কর্মদিবসের তুলনায় টাকার অংকে লেনদেন সামান্য কমেছে আজ। বুধবার দেশের প্রধান শেয়ারবাজারে ১ হাজার ১০২ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা।

চলতি বছরের ১০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন ২ হাজার কোটি টাকার নিচে নেমে আসে। নভেম্বরের শেষ দিন পর্যন্ত আর ২ হাজার কোটির ঘরে উঠতে পারেনি লেনদেন। ২১ নভেম্বর ডিএসইতে ওই মাসে সর্বোচ্চ লেনদেন হয়েছে। সেদিন দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন হয় ১ হাজার ৭৮৬ কোটি টাকার শেয়ার। শেষ দিন (৩০ নভেম্বর) লেনদেন হয় ১ হাজার ১৪৬ কোটি টাকা। আর ডিসেম্বরের প্রথম কর্মদিবসে (আজ) লেনদেন আরও কমেছে । যার ফলে সূচকের হতাশা কাটলেও লেনদেনে এখনো স্বস্তি ফেরেনি দেশের শেয়ারবাজারে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে ২৯৩টিরই শেয়ারদর বেড়েছে। কমেছে ৪৫টির। আর ৩৫ টি কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

দুই শতাধিক কোম্পানির শেয়ারদর বৃদ্ধির দিন পাঁচ কোম্পানির শেয়ারদর একদিনে যতটুকু সম্ভব ততটুকু বেড়েছে। ইনডেক্স অ্যাগ্রোর শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের বেড়েছে ৯ দশমিক ৯৬ শতাংশ। বেক্সিমকোর শেয়ারদরও আজ ৯ দশমিক ৮০ শতাংশ বেড়েছে। এছাড়াও এনভয় টেক্সটাইল ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শেয়ারদর যথাক্রমে ৯ দশমিক ৭৭ শতাংশ এবং ৯ দশমিক ২৮ শতাংশ হারে বেড়েছে। কোম্পানিগুলো ডিএসইর দরবৃদ্ধি তালিকার শীর্ষে অবস্থান করছে।

[caption id="attachment_91537" align="alignnone" width="832"] বুধবার ডিএসই দরবৃদ্ধি তালিকার শীর্ষ পাঁচ কোম্পানি[/caption]

এছাড়াও ডেল্টা লাইফ, জিবিবি পাওয়ার, সোনালী পেপার, কাট্টালি টেক্সটাইল ও শাইনপুকুর সিরামিকসও এদিন ডিএসইর দরবৃদ্ধি তালিকার শীর্ষ দশে ছিল।

বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনেও তুংহাই নিটিংয়ের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ ছিল কম। গতকাল বোর্ড মিটিং থেকে পাঁচ বছরের (২০১৭-২০২১) জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করেনি। যার ফলে প্রতিষ্ঠানটির শেয়ারদর আজ আগের দিনের তুলনায় ১১ দশমিক ৭৬ শতাংশ কমেছে। সম্প্রতি লোকসানের খবর জানানো আরামিট সিমেন্টের শেয়ারদর আজ কমেছে ৮ দশমিক ৩০ শতাংশ। এই দুই কোম্পানি আজ ডিএসইর লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।

আজ আগ্রহ হারানোর শীর্ষ তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ঢাকা ডাইং, ওয়ান ব্যাংক, মিথুন নিটিং, ট্রাস্ট ব্যাংক, তমিজ উদ্দিন টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ, নিউ লাইন ক্লথিং ও ইস্টার্ন ক্যাবলস্।

প্রধান শেয়ারাবাজারের সঙ্গে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক ৩৯৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭ পয়েন্টে অবস্থান করছে। বুধবার সিএসইতে ৫৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও লেনদেন হয়েছে ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত