জাতিসংঘ পিসবিল্ডিং কমিশনের চেয়ার বাংলাদেশ

জাতিসংঘ পিসবিল্ডিং কমিশনের চেয়ার বাংলাদেশ
জাতিসংঘ শান্তি বিনির্মাণ বা পিসবিল্ডিং কমিশনের চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে এই প্রথমবারের মতো কোনো নারী চেয়ার পেল পিসবিল্ডিং।

মঙ্গলবার (১ জানুয়ারি) জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে।

টুইটে জাতিসংঘের স্থায়ী মিশন জানায়, পিসবিল্ডিং কমিশনের চেয়ার নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। চলতি বছর বাংলাদেশ উত্তরণে থাকা দেশগুলোর প্রতি পিসবিল্ডিংয়ের সমর্থন জোরদারের পাশাপাশি কোভিড-১৯ পুনরুদ্ধার, পার্টনারশিপ, ইউএন সিস্টেম-ওয়াইড সমন্বয়, উব্লিউপিএস, ওয়াইপিএস ও ইনস্টিটিউশান বিল্ডিংকে অগ্রাধিকার দেওয়া অব্যাহত রাখবে।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এক বছরের জন্য পিসবিল্ডিং কমিশনের চেয়ারের দায়িত্ব পালন করবেন। এর আগে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি থাকাকালে ২০১২ সালে পিসবিল্ডিং কমিশনের চেয়ার নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে পিসবিল্ডিং কমিশনের চেয়ার ছিলেন। বর্তমান নির্বাচিত চেয়ার দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ পদের দায়িত্ব পেলেন।

২০০৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের যৌথ রেজ্যুলেশনের মাধ্যমে ৩০ সদস্য বিশিষ্ট কমিটি নিয়ে পিসবিল্ডিং কমিশন গঠন করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু