গুগলের সার্চ ইন্জিনে আসছে বড় পরিবর্তন!

গুগলের সার্চ ইন্জিনে আসছে বড় পরিবর্তন!
গুগলের সার্চ ইন্জিনে ইতিহাসের সবচেয়ে বড় পরিবর্তনের পরীক্ষা চালাচ্ছে গুগল। হোম পেইজের নতুন নকশা নিয়ে কাজ করছে সার্চ জায়ান্ট গুগল।

গুগল ডটকম হোমপেইজের নতুন পরীক্ষামূলক নকশা নজরে এসেছে ৯টু৫গুগল ডটকম-এর। নতুন নকশায় হোম পেইজের নিচে যোগ হয়েছে ছয়টি নতুন কার্ড, যার মধ্যে আছে ‘ওয়েদার’, ‘ট্রেন্ডিং সার্চ’, ‘হোয়াট টু ওয়াচ’, শেয়ার বাজার এবং কোভিড মহামারীর খবর।

এ ছাড়াও আছে একটি ‘হাইড কনটেন্ট’ সুইচ, এটি চেপে বন্ধ করে দেওয়া যাবে কার্ডগুলো। প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা বলছে, গুগল ডটকম অ্যাপের সঙ্গে বেশ মিল রয়েছে হোমপেইজের নতুন নকশার; অ্যাপটিতেও ‘ডিসকভার’ কার্ড স্ক্রল করে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে জানার সুযোগ রয়েছে।

সোজাসাপ্টা হোমপেইজ এবং সহজ ব্যবহার গুগলের প্রাথমিক জনপ্রিয়তার বড় একটি কারণ ছিল বলে মন্তব্য করেছে আর্স টেকনিকা। সে সময় গুগলের মূল প্রতিদ্বন্দ্বী ছিল ইয়াহু এবং আল্তা ভিস্তা। ওই দুটি ব্রাউজারে কনটেন্ট এবং বিজ্ঞাপন উভয়ই সংখ্যায় প্রচুর থাকতো। সে তুলনায় গুগল ছিল সোজাসাপ্টা।

সাম্প্রতিক বছরগুলোতে গুগল ডটকম সার্চ পেইজের সরাসরি ব্যবহার অনেকটাই কমে এসেছে। গুগলের নিজস্ব ক্রোম ব্রাউজার ব্যবহার করলেও পেইজটি সামনে পড়ে না ব্যবহারকারীর। ‘নিউ ট্যাব’ পেইজটি দেখতে গুগল ডটকমের মতো হলেও দুটি সেবা আলাদা।

আর্স টেকনিকার প্রতিবেদন বলছে, স্থায়ী ফিচার হিসেবে নতুন নকশা প্রচলনের পরিকল্পনা এখনো নেই গুগলের। তবে, গুগল সাম্প্রতিক বছরগুলোতে সার্চ সেবায় বড় পরিবর্তনের দিকে ঝুঁকেছে। সার্চ সেবায় ‘ডার্ক মোড’ যোগ হয়েছে কয়েক মাস আগেই।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়