এবার লেনদেন ব্যবস্থা পরিদর্শনে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ১৪ কর্মকর্তা

এবার লেনদেন ব্যবস্থা পরিদর্শনে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ১৪ কর্মকর্তা
ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) সিস্টেম বা ব্যবস্থা পরিদর্শনে তথ্যপ্রযুক্তি বিভাগ (আইসিটি) ও বাংলাদেশ ব্যাংকের ১৪ সদস্যের একটি দল যুক্তরাষ্ট্র যাচ্ছে। দেশের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটির সঙ্গে আরেকটির পারস্পরিক লেনদেনের প্রক্রিয়া এই আইডিটিপি পদ্ধতিতে হবে। বিনিময় অ্যাপের মাধ্যমে মিলবে এই সেবা।

বুধবার (২ মার্চ) আইসিটি বিভাগের ওয়েবসাইটে এ ভ্রমণসংক্রান্ত একটি নোটিশ দেওয়া হয়। আইসিটি বিভাগের উপসচিব এস এম মুনির উদ্দিন স্বাক্ষরিত নোটিশে বলা হয়, ২০ থেকে ৩০ মার্চ পর্যন্ত এই ১৪ সদস্যের দল যুক্তরাষ্ট্রে থাকবে। তারা ১৮ মার্চ বা তার কাছাকাছি সম্ভাব্য তারিখে যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়বে।

এদিকে আইডিটিপি প্রকল্পের কাজ প্রায় শেষ হয়ে গেছে। এখন উদ্বোধনের অপেক্ষায় আছে। বাংলাদেশ ব্যাংকে স্থাপিত হচ্ছে আইডিটিপি সেল, যা থাকবে কেন্দ্রীয় ব্যাংকের অধীনে। আইডিটিপি চালু হলে বিকাশ থেকে রকেটে, বিকাশ-রকেট থেকে যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা স্থানান্তর করা যাবে। সব মিলিয়ে আর্থিক খাতে পারস্পরিক লেনদেন হাতের মুঠোয় চলে আসবে।

ভ্রমণসংক্রান্ত নোটিশ অনুযায়ী, যুক্তরাষ্ট্র ভ্রমণে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ থেকে যাবেন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণের (আইডিয়া) প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন, উপসচিব মোহাম্মদ মনির হোসেইন, আইডিয়া প্রকল্পের উপপরিচালক মো. মিজানুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক মোসাদ্দিক বরকতউল্লাহ ও আইডিয়া প্রকল্পের গবেষণা কর্মকর্তা মো. আশিকুল ইসলাম, বিনিয়োগ বিশেষজ্ঞ মোহাম্মদ মোস্তফা সাজ্জাদ হাসান ও ব্যবস্থাপক মোহাম্মদ ওমর ফারুক।

এছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে যাচ্ছেন নির্বাহী পরিচালক মো. খুরশিদ আলম, মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক, উপমহাব্যবস্থাপক মো. মশিউর রহমান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মসিউজ্জামান খান, সিস্টেম অ্যানালিস্ট মো. শরিফুল ইসলাম, যুগ্ম পরিচালক মো. মাহাবুব ও সহকারী প্রোগ্রামার কাজী রাশেদুল ইসলাম।

নোটিশে আরও বলা হয়, এই ভ্রমণ দাপ্তরিক দায়িত্ব হিসেবে গণ্য হবে। আইডিটিপি সেবার ক্রয়াদেশ পাওয়া অরিয়ন ইনফরম্যাটিকস লিমিটেড, ফিনটেক সলিউশন লিমিটেড ও সেইন ভেঞ্চারস লিমিটেড এই ভ্রমণের পুরো ব্যয় বহন করবে। দলটি ফিরে আসার পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে। এ ছাড়া আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আলতাফ হোসেনের স্ত্রী, কন্যা ও পুত্রও তাঁর সঙ্গে যাবেন। তবে পরিবারের এই তিন সদস্যের ব্যয় তিনি নিজে বহন করবেন বলে নোটিশে উল্লেখ করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ