এখন সাক্ষাত ও আলোচনার সময়: জেলেনস্কি

এখন সাক্ষাত ও আলোচনার সময়: জেলেনস্কি
‘দেরি না করে’ মস্কোর সঙ্গে শান্তি ও নিরাপত্তা আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আজ শনিবার তিনি এ আহ্বান জানান। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ভুল করে হামলা চালিয়ে রাশিয়া যে ক্ষতির সম্মুখীন হয়েছে, তা লাঘবের জন্য আলোচনাই একমাত্র সুযোগ।

রাত্রিকালীন ভাষণে জেলেনস্কি বলেন, এখন সাক্ষাতের সময়, এখন আলোচনার সময়। এখন সময় ভূখণ্ডগত অখণ্ডতা অক্ষুণ্ন রাখার এবং ইউক্রেনের ন্যায়বিচার পাওয়ার। এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেন, অন্যথায় রাশিয়ার এমন ক্ষয়ক্ষতি হবে, যা পুনরুদ্ধারে কয়েক প্রজন্ম লেগে যাবে।

হামলা শুরুর পর রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা কয়েক দফা বৈঠকে বসেছেন। তবে এখন পর্যন্ত দুই পক্ষ কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। সংকট সমাধানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগ্রহের কথা জানিয়েছেন।

ন্যাটো জোটে ইউক্রেনের যোগদানের পদক্ষেপকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে মনে করে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তবে এখন পর্যন্ত মস্কো তাদের লক্ষ্যে পৌঁছাতে পারেনি বলে মনে করছেন পশ্চিমা সামরিক বিশ্লেষকেরা।

ইউক্রেনে ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছে রুশ বাহিনী। পশ্চিমা অস্ত্র সহায়তায় এখন পর্যন্ত রাজধানী কিয়েভসহ বিভিন্ন ফ্রন্টে তাদের অগ্রযাত্রা বিলম্বিত করতে ইউক্রেনীয় বাহিনী সক্ষম হয়েছে।

ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্সেস দাবি করেছে, আগ্রাসন শুরুর পর থেকে ১৪ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছেন। তবে এই সংখ্যা ৪৯৮ বলে দাবি করেছে মস্কো।

সর্বশেষ ইউক্রেনের মারিউপোল শহরে ব্যাপক লড়াইয়ের খবর পাওয়া গেছে। শহরের কেন্দ্রস্থলে পৌঁছে গেছেন রুশ সেনারা। সেখানে ইউক্রেন সেনাদের সঙ্গে তাঁদের গোলাগুলি চলছে।

রুশ সেনারা আক্রমণ জোরদার করেছে জানিয়ে মারিউপোল শহরের মেয়র ভাদিম বোইচেঙ্কো শুক্রবার বলেন, আজ তাঁরা সত্যিই অনেক সক্রিয় ছিল। ট্যাংক ও মেশিনগান নিয়ে যুদ্ধ চলছে। সবাই বাংকারে লুকিয়ে রয়েছেন। সূত্র: বিবিসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া