ফেডারেল রিজার্ভের সুদহার বৃদ্ধি, ব্যাপক উত্থানে ক্রিপ্টো মার্কেট

ফেডারেল রিজার্ভের সুদহার বৃদ্ধি, ব্যাপক উত্থানে ক্রিপ্টো মার্কেট
টানা দ্বিতীয়বার আমেরিকার ফেডারেল রিজার্ভে সুদের হার বাড়ানো হয়েছে। সিএনবিসি সূত্রে জানা যায়, বুধবার দশমিক ৭৫ শতাংশ সুদহার বাড়িয়েছে সংস্থাটি। এর প্রভাবে ক্রিপ্টো মার্কেটে ব্যাপক উত্থান হয়েছে।

অস্থিরতার মধ্যে পার করছে দেশের ক্রিপ্টো মার্কেট। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সেই অস্থিরতা আরও বেড়েছে।
তবে বুধবার ফেডারেল রিজার্ভে সুদের হার বৃদ্ধি করার পরপরই ক্রিপ্টোর বাজারে উত্থান দেখা গেল।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল ১০টা পর্যন্ত বিটকয়েনের (বিটিসি) উত্থান হয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। এসময় বিটিসি লেনদেন হয় ২৩ হাজার ১৫৪ ডলারে। এছাড়া বিএনবি কয়েনের ৭ দশমিক ২৯ শতাংশ উত্থান ২৬৯ ডলারে লেনদেন চলছে। অপরদিকে সবচেয়ে বেশি উত্থান হয় ইথেরিয়ামের। এসময় কয়েনটি ১৫ দশমিক ৮০ শতাংশ উত্থানে ১ হাজার ৬৫০ ডলারে লেনদেন চলছে।

অপরদিকে যুক্তরাজ্যের আইন কমিশন ক্রিপ্টোকে একটি নতুন ধরনের সম্পত্তি হিসেবে বিবেচনা করছে। ক্রিপ্টো মার্কেটের সার্বিক বিষয়গুলো পর্যালোচনা করছে দেশটির আইন প্রনেতারা।

সেই লক্ষ্যে গত সপ্তাহে যুক্তরাজ্যের আর্থিক নিয়ন্ত্রকরা সংসদে সম্ভাব্য নিয়মগুলোও প্রস্তাব করেছেন যা স্টেবলকয়েনকে স্বীকৃতি দেবে। যুক্তরাজ্যের সরকার চলতি বছরের শেষের দিকে বিনিয়োগ সম্পদ হিসেবে ক্রিপ্টো নিয়ে পরামর্শের পরিকল্পনা করছে।

সিএনবিসি সূত্রে জানা যায়, চলতি বছরে ফেডারেল রিজার্ভের কর্মকর্তারা মুদ্রাস্ফীতি কমাতে বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন। সাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বিশেষ করে শ্রমবাজারের দিকেও নজর রাখছেন তারা।

ফেড চেয়ার জেরোম পাওয়েল বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি স্বাভাবিক হওয়া দরকার। অর্থনীতি সম্ভবত একটি সময়ের জন্য দীর্ঘমেয়াদী প্রবণতার নীচে বৃদ্ধি পাবে। আমরা আসলে মনে করি কিছু শিথিলতা তৈরি করার জন্য সময়কাল প্রয়োজন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া