পুঁজিবাজারে ফের বড় পতন

পুঁজিবাজারে ফের বড় পতন
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার (১০ আগস্ট) বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা তৃতীয় দিনের মত পতন হলো দেশের প্রধান পুঁজিবাজারে। আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬১৮০ পয়েন্টে। ইসলামী শরীয়াহ ভিত্তিক সূচক ‘ডিএসইএস’ ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৫৪ পয়েন্টে এবং বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে গঠিত সূচক ‘ডিএসই৩০’ ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২১০ পয়েন্টে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

পতনের পাশাপাশি আজ (১০ আগস্ট) ডিএসইতে শেষ কার্যদিবসের তুলনায় লেনদেনও কমেছে অনেক বেশি। একই সঙ্গে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ডিএসইতে আজ মোট ৭৯৯ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৮৩ কোটি ৪৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ২৮৪ কোটি ৩০ লাখ টাকা কম।

ডিএসইতে আজ লেনদেনে অংশ নেয় মোট ৩৭৯টি প্রতিষ্ঠান। যার মধ্যে শেয়ারের দাম বেড়েছে মাত্র ২৬টির কোম্পানির। শেয়ারের দাম কমেছে ২৭৯টি কোম্পানির এবং শেয়ারের  দাম অপরিবর্তিত রয়েছে ৭৪টি কোম্পানির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ২৩০.৫০ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২০৭.৯০ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে মাত্র ২৪টির, শেয়ার দর কমেছে ১৯১টির এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত