ফাইনালের বাঁশিওয়ালা সেই মারচিনিয়াক

ফাইনালের বাঁশিওয়ালা সেই মারচিনিয়াক

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি শ্যুট আউটে জিতেছে বটে, কিন্তু সেই ম্যাচের রেফারি অ্যান্টোনিও মাতেউ লাহোজের রেফারিংকে রীতিমতো ধুয়েই দিয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসি। পরদিন মরক্কো-পর্তুগালের রেফারিং নিয়েও বেশ সমালোচনা করেছে বিদায়ী পর্তুগাল। সমালোচনা সেমিফাইনালের ম্যাচেও হয়েছে অল্পবিস্তর। তাই ফাইনালের রেফারি কে হবেন, এ নিয়ে ছিল বেশ আগ্রহ। 





গত রাতে অবশেষে ঘোষণা এসেছে, কাতার বিশ্বকাপের ফাইনালে রেফারি হিসেবে থাকবেন পোল্যান্ডের শিমন মারচিনিয়াক। তার সহকারী হিসেবে থাকবেন তারই স্বদেশি পাওয়েল সোকোলনিকি ও তমাস লিস্তকিয়েভিচ।





ফাইনালের দায়িত্ব যে মারচিনিয়াকের কাঁধে, সেই এবারের বিশ্বকাপে দায়িত্ব পালন করেছেন দুটো ম্যাচে। কাকতালীয়ভাবে দুই ম্যাচই ছিল এবারের বিশ্বকাপের দুই ফাইনালিস্টের। গ্রুপ পর্বে ফ্রান্স ডেনমার্ক ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন তিনি। নকআউট পর্বে তিনি আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের দায়িত্ব পালন করেন। দুটো ম্যাচেই বিশ্বকাপের ফাইনালিস্ট দুই দল জিতেছে ২-১ ব্যবধানে।





আর্জেন্টিনা অবশ্য এর আগেও তার দায়িত্বে থাকা ম্যাচে খেলেছে। ২০১৮ বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি দায়িত্বে ছিলেন মারচিনিয়াক। সেই ম্যাচে হোর্হে সাম্পাওলির শিষ্যরা ১-১ গোলে ড্র করে ইউরোপীয় দলটির সঙ্গে। 





ম্যাচে পোলিশ এই রেফারির রেফারিং নিয়ে যদিও খানিকটা অসন্তোষ আছে আর্জেন্টিনার। দুই ম্যাচেই আর্জেন্টিনার দুটো জোরালো পেনাল্টির আবেদন নাকচ করে দিয়েছিলেন তিনি। 


আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে