তালেবান-চীনের মধ্যে দীর্ঘমেয়াদি তেল উত্তোলন চুক্তি

তালেবান-চীনের মধ্যে দীর্ঘমেয়াদি তেল উত্তোলন চুক্তি
আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে দীর্ঘমেয়াদি জ্বালানি তেল উত্তোলন চুক্তি করেছে চীন। যার মাধ্যমে এই অঞ্চলের অর্থনীতিতে বেইজিং নতুন করে নিজের গুরুত্ব তুলে ধরছে। ক্ষমতা গ্রহণের পর এটিই বিদেশী কোম্পানির সঙ্গে তালেবানের প্রথম জ্বালানি চুক্তি। যার মেয়াদ ২৫ বছর। খবর বিবিসি।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তানের উত্তরে আমু দরিয়ার অববাহিকায় জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানি (সিএপিইআইসি) তেল উত্তোলন করবে।

আফগানিস্তানে চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমু দরিয়া তেল চুক্তি চীন ও আফগানিস্তানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।’

এ ছাড়া পূর্ব আফগানিস্তানের একটি তামার খনি পরিচালনার বিষয়ে চীনা মালিকানাধীন কোম্পানি আলোচনা করছে।

ধারণা করা হয়, আফগানিস্তানের মাটির নিচে থাকা প্রাকৃতিক গ্যাস, তামাসহ বিরল কিছু প্রাকৃতিক সম্পদের মূল্য এক ট্রিলিয়ন ডলারেরও বেশি। দশকের পর দশক সংঘাতে থাকায় এই সব সম্পদে হাত দেয়া হয়নি।

এদিকে গতকাল বৃহস্পতিবার (৫ জানুয়ারি) তালেবান কর্মকর্তারা জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইসলামিক স্টেট গ্রুপের জঙ্গিদের লক্ষ্যবস্তু করেছে। এর আগে চীনা ব্যবসায়ীদের একটি হোটেলে তারা হামলা করেছিল সশস্ত্র গোষ্ঠী।

তালেবান জানায়, আইএসের আট জঙ্গিকে হত্যা ও কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। গত ডিসেম্বরে কাবুলে লঙান হোটেল হামলায় তিনজনকে হত্যা ও ১৮ জনকে আহত করা হয়েছিল। যার মধ্যে পাঁচজন ছিল চীনের নাগরিক।

তালেবান সরকারকে বেইজিংসহ কেউই আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে কাবুলের সঙ্গে এর উল্লেখযোগ্য স্বার্থ রয়েছে, যা চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) সঙ্গে সম্পর্কযুক্ত।

২০১৩ সালে প্রেসিডেন্ট শি জিনপিং উদীয়মান দেশগুলোতে চীনা অর্থায়নে বন্দর, রাস্তা ও সেতুর মতো অবকাঠামো নির্মাণের জন্য এ প্রকল্প চালু করেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া