রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে ভারতের রেকর্ড

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে ভারতের রেকর্ড
রাশিয়া থেকে দৈনিক ১৬ লাখ ব্যারেল জ্বালানি তেল আমদানি করে  রেকর্ড গড়েছে ভারত। ফেব্রুয়ারিতে প্রতিদিন গড়ে এ তেল আমদানি করেছে দেশটি, যা ইরাক ও সৌদি আরব থেকে যৌথভাবে আমদানি করা তেলের চেয়ে বেশি। খবর এনডিটিভির।

এনার্জি কার্গো ট্র্যাকার ভোরটেক্স এর তথ্য অনুযায়ী, ভারতে ক্রুড অয়েল রপ্তানি ব্যাপকভাবে বাড়িয়েছে রাশিয়া। রুশ এই তেল পেট্রল ও ডিজেলে রূপান্তর করা হয়। টানা পঞ্চম মাসের মতো ভারত তাদের আমদানির এক-তৃতীয়াংশ তেল রাশিয়া থেকে এনেছে।

মূলত অন্যান্য দেশের চেয়ে কম দামে অর্থাৎ ডিসকাউন্টে রাশিয়া থেকে তেল কিনছে ভারত। এক্ষেত্রে পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও অনঢ় অবস্থানে রয়েছে ভারত।

বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানি তেল আমদানিকারক হচ্ছে ভারত। প্রথম অবস্থানে রয়েছে চীন ও দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। মস্কোকে শাস্তি দিতে পশ্চিমারা যখন রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রাখছে তখন ভারত বিপরীত দিকে হাঁটছে।

এদিকে টানা চতুর্থ সপ্তাহের মতো কমেছে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ। ফলে দেশটির রিজার্ভ গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। ২৪ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহ পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৫৬০ দশমিক ৯৪ বিলিয়ন ডলারে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এ তথ্য নিশ্চিত করেছে।

গত সপ্তাহে রিজার্ভ কমেছে ৩৩০ মিলিয়ন ডলার। এ নিয়ে গত তিন সপ্তাহে মোট কমেছে ১৫ বিলিয়ন ডলার। ১৭ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে ভারতের রিজার্ভ ছিল ৫৬১ দশমিক ২৭ বিলিয়ন ডলার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া