আফগানিস্তানে ২০ হাজার টন গম পাঠাচ্ছে ভারত

আফগানিস্তানে ২০ হাজার টন গম পাঠাচ্ছে ভারত
ভয়াবহ অর্থনৈতিক ও খাদ্য সংকটে ভুগছে আফগানিস্তান। বছরের পর বছর ধরে যুদ্ধে কাবু দেশ এখন তালেবানের শাসনে রয়েছে। এই কারণে দেশটি রয়েছে নিষেধাজ্ঞায় মোড়া। এমন অবস্থায় আফগানিস্তানকে ২০ হাজার মেট্রিক টন গম দিয়ে সহযোগিতা করছে ভারত।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত পাঁচ দেশের বৈঠকে এই ঘোষণা দেওয়া হয়। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার (৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত ২০ হাজার মেট্রিক টন গম পাঠাবে আফগানিস্তানে। ইরানের চাবাহার বন্দর হয়ে ওই গম পৌঁছবে সেখানে। খবর এনডিটিভির

পাশাপাশি আফগানিস্তানের নারী ও সংখ্য়ালঘুসহ সব মানুষের অধিকার রক্ষা করতে রাজনৈতিক পরিকাঠামোর উন্নতির দাবি জানিয়েছে নয়াদিল্লি।

মঙ্গলবার কাজাখস্তান, কিরঘিজস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ভারত। ভারত-মধ্য এশিয়ার যৌথ ওই বৈঠকেই নয়াদিল্লি ঘোষণা করে ভারতের তরফে ২০ হাজার মেট্রিক টন গম পাঠানো হবে আফগানিস্তানে। সেই সঙ্গেই আফগানিস্তানের প্রশাসনের আরও উন্নতি ঘটানোরও দাবি জানিয়েছে ভারত।

সাম্প্রতিক অতীতে গোটা বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে আফগানিস্তানের সাধারণ মানুষের হাহাকার। একদিকে তীব্র খাদ্য সংকট, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করছে আন্তর্জাতিক বিশ্ব। নারীদের কর্মক্ষেত্রে নিষিদ্ধ করার কারণে অনেক সংস্থা সেখানে ত্রাণ কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, ২০ বছর পর ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। আর এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থাও আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়।

আর তাই আফগানিস্তান বর্তমানে মানবিক সংকটের মধ্যে রয়েছে এবং এশিয়ার এই দেশটির ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার অর্ধেকেরও বেশি খাদ্য সংকটের সম্মুখীন। এছাড়া পশ্চিমা নিষেধাজ্ঞা এবং তালেবান প্রশাসনের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা এই পরিস্থিতিকে আরও খারাপ করে তুলেছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া