তিন ব্যাংকের ধস প্রভাব ফেলবে না অর্থনীতিতে: যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী

তিন ব্যাংকের ধস প্রভাব ফেলবে না অর্থনীতিতে: যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী
সিলিকন ভ্যালির পরে যুক্তরাষ্ট্রের আরও দুটি ব্যাংক বন্ধ হয়ে গেছে। ব্যাংক দুটি হলো-সিগনেচার ব্যাংক ও সিলভারগ্যাট। তবে ব্যাংক পতনের প্রভাব গোটা অর্থনৈতিক কর্মকাণ্ডে পড়বে না বলে মন্তব্য করেছেন দেশটির অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন।

রোববার (১২ মার্চ) পর্যন্ত এক সপ্তাহে তিনটি ব্যাংক পতনের খবরে জনমনে হতাশা ক্রমে বাড়ছে বলে বিভিন্ন গণমাধ্যমে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

তবে ফেডারেল প্রশাসন সিগনেচার ব্যাংক সম্পর্কে বলে, এই ব্যাংকের সব গ্রাহকের স্বার্থ সংরক্ষণ করা হবে। অর্থনৈতিক কর্মকাণ্ডে যাতে বিরূপ প্রভাব না পড়ে সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জনপ্রিয় ছিল নিউইয়র্কের সিগনেচার ব্যাংক। বহু মানুষ এই ব্যাংকে অর্থ জমা রেখেছিলেন। কিন্তু সম্প্রতি ব্যাংকটির অগ্রগতি থমকে যায়। মার্কিন প্রশাসন অবশ্য গ্রাহকদের আশ্বস্ত করেছে। সেই সঙ্গে ব্যাংকিং ব্যবস্থাকে সচল রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলোকেও সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে প্রশাসন।

ফেডের আরেক কর্মকর্তা বলেন, সিগনেচার ব্যাংক এফডিআইসিতে বিমা করা, যার মোট সম্পদ প্রায় ১১০.৩৬ বিলিয়ন ডলার। মোট আমানত প্রায় ৮৮.৫৯ বিলিয়ন ডলার। এদিকে গ্রাহকদের চাহিদা মেটাতে বাড়তি অর্থের জোগান দেওয়ার কথা ঘোষণা করেছে মার্কিন ফেডারেল রিজার্ভ।

এদিকে আমেরিকান ট্রেজারি ও ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন যৌথ বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা নিচ্ছি। আমাদের ব্যাংকিং ব্যবস্থার ওপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

এছাড়া বিপর্যয় ঠেকাতে ফান্ড গঠনে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। আমেরিকান স্টার্টআপগুলোর জন্য একটি বড় ঋণদাতা প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) পতনের পরিপ্রেক্ষিতে অন্য ব্যাংকগুলোর নিয়ন্ত্রকদের আরও বেশি আমানত সুরক্ষার অনুমতি দেওয়া হবে। নিয়ন্ত্রকরা ব্যাংকিং খাতের নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে কথা বলে নতুন বিশেষ নীতি নিয়ে আলোচনা করেছেন। তারা আশাবাদী এ ধরনের ব্যবস্থা আমানতকারীদের আশ্বস্ত করবে ও যে কোনো আতঙ্ক রোধ করতে সহায়তা করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া