অ্যাশেজ সিরিজের ফলাফল কি হবে

অ্যাশেজ সিরিজের ফলাফল কি হবে
গতকাল শেষ বেলায় বিশ্বের শীর্ষ দুই টেস্ট ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও মারনাশ লাবুশেনকে ফিরিয়ে রোমাঞ্চকর এক শেষ দিনের লড়াইয়ের মঞ্চ সাজিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তবে এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টের শেষ দিনের খেলা শুরুর অপেক্ষা বাড়ছে। রাতভর বার্মিংহামে বৃষ্টি হয়েছে, সকালেও ছিল সেটি। বৃষ্টির কারণে ভেসে গেছে প্রথম সেশনের খেলা। ইংল্যান্ড অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজের ফলাফল এখন কোন দিকে গড়ায় তা এখনো বলা অনিশ্চিত।

আম্পায়াররা প্রথম সেশনের খেলা পরিত্যক্ত ঘোষণা করে আগেভাগেই মধ্যাহ্নবিরতি ডেকেছেন। স্থানীয় সময় বেলা ১২-৩০ মিনিটে শুরু হবে মধ্যাহ্নবিরতি, বাংলাদেশ সময় যেটি ৫-৩০ মিনিট। ফলে বাংলাদেশ সময় ৬-১০ মিনিটের আগে শেষ দিনের খেলা শুরু হচ্ছে না।

এজবাস্টনের উইকেট ও এর আশপাশের অংশ এখনো কাভারে ঢাকা। সর্বশেষ আপডেট অনুযায়ী, গ্রাউন্ড স্টাফরা কাভারের ওপরে থাকা পানি সরাচ্ছিলেন।

এর আগে তৃতীয় দিনের শেষ সেশনেও হানা দিয়েছিল বৃষ্টি। এরপর গতকাল চতুর্থ দিনে খেলা হয়েছে বর্ধিত সেশনে। আজ পুরো দিনের খেলা হলে ৯৮ ওভার হওয়ার কথা ছিল। আপাতত সেটি সম্ভব নয়।

তবে পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি থেমে যাওয়ার সম্ভাবনা আছে ভালোভাবেই। সে ক্ষেত্রে এখনো ফল আসতে পারে প্রথম টেস্টে। ২৮১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১০৭ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে অস্ট্রেলিয়া। ফলে জেতার জন্য তাদের প্রয়োজন ১৭৪ রান, ইংল্যান্ডের প্রয়োজন ৭ উইকেট। সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড যেভাবে খেলছে, তাতে নিশ্চিতভাবেই এ ম্যাচে ফল আনার চেষ্টা করবে তারা। লক্ষ্যটা ভালোভাবে নাগালে আছে অস্ট্রেলিয়ারও। খেলা শুরু হতে দেরি হলেও রোমাঞ্চের আশা তাই করাই যায়।

ইতিহাস অবশ্য বলছে, কাজটি অস্ট্রেলিয়ার জন্য সহজ নয়। এজবাস্টনে এর আগে এর সমান বা বেশি রানের লক্ষ্যে ব্যাটিং করে জেতার ঘটনা আছে দুটি। সর্বশেষ গত বছর ভারতের বিপক্ষে ৩৭৮ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। এর আগে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা ২৮১ রানের লক্ষ্যে ব্যাটিং করে জিতেছিল ৫ উইকেটে।

এবারের অ্যাশেজ শুরু হয়েছে দারুণ রোমাঞ্চের প্রত্যাশা নিয়ে। গত চার দিনে এজবাস্টনের লড়াইও ছিল রোমাঞ্চকর। টসে জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড ৮ উইকেটে ৩৯৩ রান নিয়ে প্রথম দিনই ইনিংস ঘোষণা করে দেয়। এরপর লড়াইয়ে এগিয়ে গেলেও অস্ট্রেলিয়াও ফিরে এসেছে উসমান খাজার সেঞ্চুরির পর প্যাট কামিন্স ও নাথান লায়নের দারুণ বোলিংয়ে।

স্টুয়ার্ট ব্রড গতকাল বলেছেন, এজবাস্টনের এ উইকেট ব্যাটসম্যান বা বোলার—কারও জন্যই সহজ নয়। তবে বৃষ্টির কারণে বদলে যেতে পারে কন্ডিশন।

অস্ট্রেলিয়া ইংল্যান্ডে এসেছে দেশটিতে ২২ বছর ধরে সিরিজ জয়ের খরা কাটাতে। ২০১৯ সালে ইংল্যান্ডে হওয়া সর্বশেষ অ্যাশেজটি ড্র হয়েছিল। অন্যদিকে ২০১৫ সালের পর থেকে কোনো অ্যাশেজ সিরিজ জেতেনি ইংল্যান্ড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে