৩০ বিলিয়ন বিনিয়োগ করবে ইনটেল

৩০ বিলিয়ন বিনিয়োগ করবে ইনটেল

জার্মানির ম্যাগডেবার্গ এলাকায় দুটি চিপ কারখানা নির্মাণে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ইউরো বিনিয়োগ করবে ইনটেল। ইউরোপ মহাদেশে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের অংশ হিসেবে তারা এই বিনিয়োগ করবে। এটি জার্মানির ইতিহাসের বৃহত্তম বিদেশি বিনিয়োগ।


জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ এই বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন। এই ঘটনায় ফ্রাঙ্কফুর্ট শেয়ারবাজারে ইনটেলের শেয়ারের দাম শূন্য দশমিক ৩ শতাংশ বেড়েছে। খবর রয়টার্সের।


এই কারখানা নির্মাণে মার্কিন কোম্পানি ইনটেলকে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার ভর্তুকি দেবে বার্লিন, যদিও প্রাথমিকভাবে কারখানা দুটি নির্মাণে তারা ইনটেলকে ৬৮০ কোটি ইউরো ভর্তুকি দিতে চেয়েছিল।


ইনটেলের প্রধান নির্বাহী প্যাট জেলসিঙ্গারও এই ভর্তুকির জন্য জার্মান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।


রয়টার্সের সংবাদে বলা হয়েছে, জেলসিঙ্গারের নেতৃত্বে সেমিকন্ডাক্টর শিল্পে কর্তৃত্ব ফিরে পেতে ইনটেল তিন মহাদেশে বিনিয়োগ করেছে। এএমডি, এনভিডিয়া ও স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে চায় তারা।


গতকাল সোমবার এই চুক্তি সইয়ের পর জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, জার্মানির জন্য এই চুক্তি উচ্চ প্রযুক্তির উৎপাদন কেন্দ্র হিসেবে গড়ে ওঠার ব্যাপারে খুবই গুরুত্বপূর্ণ। এই বিনিয়োগের মধ্য দিয়ে আমরা বিশ্বের সেরা প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে খাপ খাওয়াতে পারব। মাইক্রোচিপ উৎপাদনে আমরা নিজেদের সক্ষমতা বৃদ্ধি করতে পারব এবং দেশে চিপ তৈরির ব্যবস্থা গড়ে উঠবে।


গতকাল এই চুক্তির মধ্য দিয়ে ইনটেল চার দিনের মধ্যে তিনটি বড় বিনিয়োগ চুক্তি করল। গত শুক্রবার তারা পোল্যান্ডে ৪৬০ কোটি ডলার ব্যয়ে চিপ কারখানা নির্মাণের চুক্তি করেছে। এ ছাড়া ইসরায়েল গত রোববার বলেছে, ইনটেল তাদের দেশে ২৫ বিলিয়ন বা ২ হাজার ৫০০ কোটি ডলার ব্যয়ে কারখানা নির্মাণ করবে।


সব ধরনের ইলেকট্রনিক পণ্য ও গাড়িতে সেমিকন্ডাক্টর ব্যবহৃত হয়। সে কারণে এর চাহিদাও অনেক বেশি। ধারণা করা হচ্ছে, আগামী ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক সেমিকন্ডাক্টর শিল্পের আকার দাঁড়াবে ১ লাখ কোটি ডলার, ২০২১ সালে যা ছিল ৬০০ বিলিয়ন বা ৬০ হাজার কোটি ডলার।


মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ নানা ধরনের রাষ্ট্রীয় ভর্তুকি ও আইন সহজ করার মাধ্যমে বড় বড় শিল্পগোষ্ঠীগুলোকে সেমিকন্ডাক্টর শিল্পে বিনিয়োগ করতে আকৃষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে জার্মানি বিনিয়োগের স্থান হিসেবে আকর্ষণ হারানোর আশঙ্কায় রয়েছে। সে কারণে জার্মান সরকার নানা ধরনের ভর্তুকি দিয়ে বড় প্রযুক্তি কোম্পানিগুলোকে আকর্ষণ করার চেষ্টা করছে। সরবরাহব্যবস্থা এবং চীন ও তাইওয়ানের ওপর নির্ভরশীলতা নিয়ে এক ধরনের ঝুঁকি সৃষ্টি হওয়ার কারণে ইউরোপীয় দেশগুলো নিজেরাও চিপ উৎপাদনে এগিয়ে আসছে।


জার্মানির রাষ্ট্রীয় সংস্থা ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী রবার্ট হারম্যান রয়টার্সকে বলেন, জার্মানিতে ইনটেলের এই বিনিয়োগের ঘটনা থেকেই বোঝা যায়, বিনিয়োগের গন্তব্য হিসেবে জার্মানি কতটা আকর্ষণীয়।


এদিকে, তাইওয়ানের টিএসএমসি ও সুইডেনের বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি নির্মাণকারী কোম্পানি নর্থ ভোল্টের সঙ্গেও আলোচনা করছে জার্মানি। ইতিমধ্যে তারা টেসলাকে গিগাফ্যাক্টরি স্থাপনে রাজি করিয়ে ফেলেছে।


ইনটেল প্রাথমিকভাবে ১৭ বিলিয়ন বা ১ হাজার ৭০০ কোটি ইউরো বিনিয়োগ করতে চেয়েছিল। কিন্তু ইনটেলের ভাষ্য হলো, সরকারের ভর্তুকিসহ নানা ধরনের সুযোগ-সুবিধা বৃদ্ধির কারণে এই বিনিয়োগ ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ইউরোতে উন্নীত হয়েছে।


ইউরোপীয় কমিশন জার্মান সরকারের ভর্তুকি প্যাকেজ অনুমোদনের চার থেকে পাঁচ বছরের মধ্যে ম্যাগডেবার্গে স্থাপিত প্রথম কারখানা উৎপাদনে আসবে।


ইনটেল বলেছে, প্রথম কারখানায় সাত হাজার মানুষের কর্মসংস্থান হবে। ইনটেলে উচ্চ প্রযুক্তির দক্ষতাসম্পন্ন তিন হাজার মানুষের চাকরি হবে; সেই সঙ্গে বিভিন্ন সম্পৃক্ত খাতে আরও হাজার হাজার মানুষের চাকরি হবে।


তবে জার্মান সরকার যে ভর্তুকি দিচ্ছে, তা চাহিদার চেয়ে কম বলে রয়টার্সকে জানিয়েছেন ইনটেলের প্রধান নির্বাহী প্যাট জেলসিঙ্গার। ইনটেল যা চেয়েছে আর জার্মানি যা দিচ্ছে, তার মধ্যে ব্যবধান অনেক বেশি। তবে জেলসিঙ্গার আশা করছেন, এ বিষয়ে ঐকমত্যে পৌঁছানো যাবে।


প্যাট জেলসিঙ্গার আরও বলেন, আমরা এশিয়ার কাছে এই শিল্প হারিয়েছিলাম; তা ফিরিয়ে আনতে হলে আমাদের প্রতিযোগিতা সক্ষমতা বজায় রাখতে হবে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া