এক লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস

এক লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস

তিন মহাদেশের বিস্তীর্ণ অংশের মানুষ অনুভব করেছে গায়ে ফোসকা পড়ার মতো গরম। পরপর দুইদিন গড় বৈশ্বিক তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। একাধিক অঞ্চল দেখেছেও রেকর্ড তাপমাত্রা। এখন বিজ্ঞানীরা জানালেন, চলতি জুলাইয়ের উত্তাপ লাখ বছরের মধ্যে সর্বোচ্চ। খবর সিএনএন।


গতকাল বৃহস্পতিবার (২৭ জুলাই) এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস ও ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অরগানাইজেশন।


তারা বলছে, জুলাই মাসের তাপ এর মধ্যেই এতটাই চরম আকার ধারণ করেছে যে এটি ‘নিশ্চিতভাবে উল্লেখযোগ্য ব্যবধানে’ আগের রেকর্ড ভেঙে দেবে।


একক মাস হিসেবে গত তিন সপ্তাহে লিপিবদ্ধ করে তাপমাত্রা নিশ্চিতভাবে এক লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে বেশি। গাছের গুড়ির বলয়, প্রবাল প্রাচীর ও গভীর সমুদ্রের মাটি থেকে পাওয়া উপাত্ত বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এ কথা বলছেন।


সাধারণত পুরো বিশ্বের বায়ু তাপমাত্রা অনুসরণ করে গড় তাপমাত্রা বিশ্লেষণ করা হয়। জুলাই মাসের প্রথম ২৩ দিনের গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৯৫ ডিগ্রি সেলসিয়াস, যা ২০১৯ সালের একই মাসের ১৬ দশমিক ৬৩ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে অনেক বেশি।


কোপার্নিকাসের ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস বলছেন, এবারই মানব ইতিহাসের সবচেয়ে উষ্ণতম তাপমাত্রা।


যুক্তরাষ্ট্রের কিছু অংশে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে চড়ে বসেছে। তাপজনিত কারণে বেড়েছে অসুস্থতা ও মৃত্যু। ভূমধ্যসাগরে উচ্চ তাপমাত্রার কারণে বিস্তৃত অঞ্চল জুড়ে দাবানল ছড়িয়ে পড়ায় ৪০ জনেরও বেশি লোক মারা গেছে। এশিয়ায় দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ প্রাণের ঝুঁকির পাশাপাশি খাদ্য নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে।


জীবাশ্ম জ্বালানির লাগামহীন ব্যবহারে এমনিতেই বিশ্ব উত্তপ্ত। এরই মধ্যে প্রাক-শিল্পযুগের চেয়ে দেড় ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। তার সঙ্গে যুক্ত হয়েছে এল নিনোর আগমন; যার প্রভাবে তাপমাত্রা সামনে আরো চড়তে পারে।


আগের রেকর্ড অনুসারে সবচেয়ে উষ্ণতম জুন ছিল গত মাসটি। এরপর জুলাই নতুন নতুন রেকর্ড নিয়ে হাজির হয়। ৬ জুলাই বৈশ্বিক গড় তাপমাত্রা ছিল ১৭ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। যা ২০১৬ সালের আগস্টের ১৬ দশমিক ৮ ডিগ্রিকে হারিয়ে দেয়। গত ৩ জুলাই থেকে প্রতিটি দিন ২০১৬ সালের রেকর্ডের চেয়ে বেশি গরম পড়ছে।


কোপার্নিকাসের ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস জানান, ২০২৩ সালের সাত মাসের প্রায় প্রতি মাসেই রেকর্ড পাঁচটি উষ্ণ দিন পাওয়া গেছে। এই প্রবণতা শরৎ ও শীতের অব্যাহত থাকলে ২০২৩ সাল নথিবদ্ধ সবচেয়ে উষ্ণতম বছর হতে পারে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া