যে কারণে বদলে গেল ইসলামী ব্যাংকের নাম

যে কারণে বদলে গেল ইসলামী ব্যাংকের নাম
সম্প্রতি বেশ কয়েকটি ব্যাংকের নাম পরিবর্তন করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর নামের শেষে ‘লিমিটেড’ শব্দের পরিবর্তে ‘পিএলসি’ করা হয়েছে। ইতিমধ্যে রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, উত্তরা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইসলামী ব্যাংক নিজেদের প্রতিষ্ঠানের নাম আংশিক পরিবর্তন করেছে। তবে ইসলামী ব্যাংকের নাম পরিবর্তনের পর দেশব্যাপী বিষয়টি নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

কিন্তু ব্যাংকগুলো কেন তাদের কোম্পানির নাম পরিবর্তন করছে? এর পেছনে রয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের একটি আদেশ। চলতি বছরের ২২ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়।

ওই সার্কুলারে বলা হয়, কোম্পানি আইন ১৯৯৪-এর ১১ ক (ক) ধারার বিধান অনুসারে, বাংলাদেশে নিবন্ধিত সীমিতদায় পাবলিক ব্যাংক কোম্পানির নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ‘পিএলসি’ লিখতে হবে। অর্থাৎ যেসব ব্যাংকের নামের শেষে ‘লিমিটেড’ শব্দটি আছে, ওই সব ব্যাংক ‘লিমিটেড’ শব্দটি বাদ দিয়ে নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা সংক্ষেপে ‘পিএলসি’ লিখবে। কোম্পানি আইনের উপরিউক্ত বিধান পরিপালন করতে ব্যাংক কোম্পানির নাম ও মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন বা সংঘস্মারক পরিবর্তন করতে হবে।

মূলত বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলার অনুযায়ী দেশে কার্যরত ব্যাংকগুলো তাদের নাম পরিবর্তন করতে শুরু করেছে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা