তারল্য সংকটে ব্যাংক, সাত দিনে ধার সাড়ে ৭৩ হাজার কোটি টাকা

তারল্য সংকটে ব্যাংক, সাত দিনে ধার সাড়ে ৭৩ হাজার কোটি টাকা
নগদ টাকার সংকটে কিছু বাণিজ্যিক ব্যাংক এখনো তারল্য সংকটে ভুগছে। তাতে সংকট মেটাতে আন্তঃব্যাংকের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের কাছে ধার করে চলেছে ব্যাংকগুলো। গত সাত দিনে কেন্দ্রীয় ব্যাংক থেকে সাড়ে ৭৩ হাজার কোটি টাকার বেশি ধার করেছে বাণিজ্যিক ব্যাংক। যেখানে আগের সাত দিনে এর পরিমাণ ছিলো ৪২ হাজার ৩৩ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ঋণের পরিমাণ প্রায় দ্বিগুণ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২৪ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সাত দিনে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ৭৩ হাজার ৬৮৯ কোটি টাকা ধার করে। এর মধ্যে সর্বোচ্চ ধার নিয়েছে ২৭ জুলাই ১৩ হাজার ৩৮৫ কোটি টাকা। গত ২৪ জুলাই ধারের পরিমাণ ছিল ১১ হাজার ৪৭৫ কোটি, ২৫ জুলাই ১১ হাজার ৫২৬ কোটি, ২৬ জুলাই ১১ হাজার ৯২০ কোটি, ৩০ জুলাই ৫ হাজার ৮৫৪ কোটি, ৩১ জুলাই ৯ হাজার ৩৫৩ কোটি এবং সর্বশেষ গত ১ আগস্ট ১০ হাজার ১৭৫ কোটি টাকা কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার নিয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলো।

ব্যাংকাররা জানিয়েছেন, অনেক ব্যাংক নগদ টাকার সংকটে ভুগছে। সংকটে থাকা ব্যাংকগুলো আন্তঃব্যাংকের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। প্রতিদিনই তারা কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার নিয়ে চলছে। তবে কিছু ধার আছে এক দিন মেয়াদি। অর্থাৎ আগের দিন ঋণ নিয়ে পরের দিন পরিশোধ করছে। এভাবে ব্যাংকগুলোর তহবিল ব্যবস্থাপনা ব্যয়ও বেড়ে যাচ্ছে।

এর আগে গত ১৩ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাত কর্মদিবসে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ধার নিয়েছে ৪২ হাজার ৩৩ কোটি টাকা। এর মধ্যে সর্বোচ্চ ধার নিয়েছে ১৮ জুলাই আট হাজার ৮৯ কোটি টাকা।

সংশ্লিষ্টরা জানান, কোনো ব্যাংক তারল্য সমস্যায় পড়লে বাংলাদেশ ব্যাংক থেকে ধার নেয়। পাশাপাশি আন্তঃব্যাংক কলমানিতে আরেক ব্যাংক থেকে ধার করে। গত বৃহস্পতিবার কলমানিতে লেনদেনের পরিমাণ ছিল ৬ হাজার ৭৮৪ কোটি টাকা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা