যেসব জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল

যেসব জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল
‘আপনার জিমেইল অ্যাকাউন্ট মুছে যেতে পারে,’ ব্যবহারকারীদের এমন সতর্কবার্তাই দিচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। কোম্পানি বলছে, এই সতর্কবার্তা পাওয়া ব্যবহারকারীরা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সুরক্ষিত করার যথেষ্ট সময় পাবেন।

এই অ্যাকাউন্ট মোছার কার্যক্রম শুরু হবে ডিসেম্বর থেকে। আর এটি কেবল নিষ্ক্রিয় অ্যাকাউন্টের বেলাতেই প্রযোজ্য। গুগলের দাবি, তারা এখন পর্যন্ত নিরাপদ উপায়ে এই কাজ করছে। আর এমনটি করার কারণ হিসেবে তারা বলছে, পুরোনো অ্যাকাউন্টে সম্ভাব্য নিরাপত্তাজনিত ঝুঁকি থাকার বিষয়টি।

গুগলের বিবেচনায়, কোনো অ্যাকাউন্ট তখনই নিষ্ক্রিয় হয়ে যায়, যদি কেউ এতে দুই বছরের মধ্যে লগইন না করে। আর কেবল জিমেইল ইনবক্স নয়, বরং একই লগইন ব্যবহার করে ইউটিউব দেখা বা গুগল সার্চ চালানো বা প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপ ডাউনলোডের মতো বিষয়গুলোও এতে অন্তর্ভুক্ত।

গুগল আরও বলেছে, যেসব অ্যাকাউন্টে ‘গিফট কার্ড’ আকারে অর্থ উপার্জিত হয়, সেগুলো বন্ধ হবে না।

মে মাসে গুগল সতর্ক করেছিল তারা শীঘ্রই অ্যাকাউন্ট মুছতে শুরু করবে। কোম্পানি আরও যোগ করে, এমনটি করার সম্ভাব্য কারণ সেইসব অ্যাকাউন্ট কেউ হাতিয়ে নিতে বা বিভিন্ন অনলাইন অপরাধে ব্যবহার করতে পারে।

একবার অ্যাকাউন্ট মুছে ফেলার পর এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো ইমেইল ঠিকানাই আর ব্যবহার করা যাবে না। এর ফলে, কেউ পুরোনো বা রিকভার করা ইমেইল ঠিকানা চুরি করতে পারবে না বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়