ভারতের জিডিপি বৃদ্ধির হার ৮ শতাংশ ছাড়াবে

ভারতের জিডিপি বৃদ্ধির হার ৮ শতাংশ ছাড়াবে

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির হার ভারতীয় রিজার্ভ ব্যাংকের (আরবিআই) পূর্বাভাস ৮ শতাংশকে ছাড়িয়ে যাবে। দেশের বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠান স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) অর্থনীতিবিদরা ৮ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন। অন্যদিকে দেশীয় রেটিং এজেন্সি ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (আইসিআরএ) পূর্বাভাস করেছে প্রবৃদ্ধি ৮ দশমিক ৫ শতাংশেরও বেশি হবে। খবর দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।


চলতি মাসের শেষের দিকে অফিশিয়াল জিডিপি বাড়ার তথ্য উন্মোচন করা হবে। এর আগের প্রান্তিকে প্রকৃত জিডিপি আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ১ শতাংশ বেড়েছে। এসবিআই ও আইসিআরএ উভয়ই তাদের আশাবাদী পূর্বাভাসকে কেন্দ্র ও রাজ্য সরকারের মূলধন ব্যয় বাড়ানোর জন্য চিহ্নিত করেছে।


এসবিআইয়ের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সৌম্য কান্তি ঘোষ জানান, এসবিআই প্রবৃদ্ধির পূর্বাভাস করার জন্য ৩০টি সূচকের ওপর নির্ভর করেছে। প্রথম প্রান্তিকে মূলধন ব্যয় বেড়েছে। কেন্দ্রীয় সরকার বাজেটের ২৭ দশমিক ৮ শতাংশ ব্যয় করেছে এবং রাজ্য সরকারগুলো বাজেটের তহবিলের ১২ দশমিক ৭ শতাংশ বরাদ্দ করেছে। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলোয় যেখানে নির্বাচন আসন্ন, সেখানে মূলধন ব্যয় ৪১ শতাংশ পর্যন্ত বেড়েছে।


এগুলো ইতিবাচক পূর্বাভাসের ক্ষেত্রে অবদান রেখেছে। এসবিআই ও আইসিআরএ উভয়ই পরিষেবা খাতের অবদানকে তুলে ধরেছে, যা ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধি প্রদান করেছে।


ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সির প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার জানিয়েছেন, চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে এক বছর আগের পণ্যের দামের সঙ্গে পার্থক্য কমে যাওয়া এবং সংসদীয় নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সরকারের মূলধন ব্যয়ের গতি কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। এসবিআইয়ের জুন প্রান্তিকের পূর্বাভাসগুলো টেকসই উচ্চ ক্রেডিট প্রবৃদ্ধি ও ব্যাংকগুলোর দুর্বল ব্যালেন্স শিটের কারণে অব্যাহত রাখার ক্ষমতাকেও তুলে ধরেছে, যা প্রবৃদ্ধি প্রক্রিয়ায় অবদান রাখে। এ বিভিন্ন দৃষ্টিকোণগুলো অভ্যন্তরীণ ও বৈশ্বিক কারণগুলোর মধ্যে অর্থনৈতিক কর্মক্ষমতা পূর্বাভাসের জটিলতাগুলো তুলে ধরে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া