বিশ্বনেতাদের খাবার তালিকায় যা থাকছে

বিশ্বনেতাদের খাবার তালিকায় যা থাকছে

বিশ্ব নেতাদের অংশগ্রহণে ভারতের নয়াদিল্লিতে ‘জি-২০ শীর্ষ সম্মেলন’ শুরু হয়েছে।


শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে সম্মেলনটি শুরু হয়।


সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিসহ বিশ্ব নেতারা অংশ নিয়েছেন।


এদিকে, সম্মেলনে আসা বিশ্বনেতাদের আতিথেয়তায় বিশেষ আয়োজন করেছে ভারত সরকার। বিশ্বনেতাদের জন্য নানান বাছবিচার করে খাদ্যতালিকা করা হয়েছে। তবে, সবচেয়ে বেশি চমক খাবার টেবিলের থালাবাসনে। বিশ্বনেতাদের রুপার থালায় বাহারি খাবার পরিবেশন করা হবে। সেই খাবার সোনার চামচে খাবেন তারা।


হিন্দুস্তান টাইমসের তথ্যমতে, বিশ্বনেতাদের নৈশভোজের মেন্যুতে বিভিন্ন ধরনের খাবার রাখা হয়েছে। খাবার তালিকায় টসড ইন্ডিয়ান গ্রিন স্যালাড, পাস্তা ও গ্রিলড ভেজিটেবল স্যালাড, চিকপি নুডলস, রোস্টেড আমন্ড অ্যান্ড ভেজিটেবল ব্রথ, উত্তরপ্রদেশের বিখ্যাত পনির লাবাবদার, পটেটো লেয়নিজ, অন্ধ্রপ্রদেশের সবজি কোমরা, কাজু মটর মাখানা, রাতাতৌলি, পেনে (পাস্তা) ইন আরাবিয়াতা সস, ডাল তরকা, পঞ্জাবের পেঁয়াজ জিরা কি পোলাও, তন্দুরি রুটি, বাটার নান আর কুলচা, তেঁতুলের চাটনি আর খেঁজুরের চাটনি, দই, মিক্সড আচার, কুট্টু মালপোয়া, কেশর পেস্তা রসমালাই, স্ট্রবেরি এবং ব্ল্যাক কারেন্ট আইসক্রিম।


উল্লেখ্য, জি-২০ বা গ্রুপ অব টোয়েন্টি হচ্ছে কতগুলো দেশের একটি ক্লাব যারা বিশ্ব অর্থনীতির বিষয়ে পরিকল্পনার জন্য আলোচনা করতে বৈঠক করে। এবারের সম্মেলনে বিশ্ব নেতারা পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাবসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া