তিন শহরে বাড়ি কেনার নিষেধাজ্ঞা প্রত্যাহার চীনের

তিন শহরে বাড়ি কেনার নিষেধাজ্ঞা প্রত্যাহার চীনের

চীনের অন্তত প্রধান তিনটি শহর বাড়ি কেনার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। আবাসন খাতে চলমান মন্থরতা কাটাতে গত সপ্তাহে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। খবর রয়টার্স।


চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিংয় প্রদেশের সবচেয়ে জনবহুল দুটি শহর ডালিয়ান ও শেনইয়াং পৃথকভাবে বাড়ি কেনার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। কর্তৃপক্ষ বলছে, শহরের অধিকাংশ জায়গায় জমি বা বাড়ি কেনার সংখ্যার ওপর এখন থেকে আর কোনো নিষেধাজ্ঞা থাকছে না। বরং ক্রেতাদের ভর্তুকি ও বিক্রেতাদের জন্য ট্যাক্স ছাড় দেয়া হবে।


জিয়াংসু প্রদেশের প্রাদেশিক রাজধানী নানজিং কার্যকরভাবে বাড়ি কেনার ওপর সর্বশেষ নিষেধাজ্ঞাগুলো তুলে নিয়েছে। এখানকার কর্তৃপক্ষ বলছে, চারটি জেলায় যোগ্যতার প্রমাণ ছাড়াই ফ্ল্যাট কেনা যাবে।


এ ঘোষণাগুলো এমন এক সময় এল, যখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির আবাসন খাতে মন্দা দশা চলছে। খাতটিকে চাঙ্গা করতে প্রথমবার বাড়ি কেনার ক্ষেত্রে নিম্ন মর্টগেজ হারসহ দেশব্যাপী নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। খবরে বলা হচ্ছে, এসব প্রচেষ্টার অংশ হিসেবেই গুরুত্বপূর্ণ শহর তিনটিতে এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।


চীনের ঋণে জর্জরিত আবাসন খাত দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডের এক-চতুর্থাংশকে প্রতিনিধিত্ব করে। ২০২১ সাল থেকে খাতটি ক্রমেই নিম্নমুখী হচ্ছিল, যখন সরকার ডেভেলপারদের ঋণ সংগ্রহে সমস্যায় পড়ে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া