ইউক্রেনের শস্যে আরও ৩ দেশের নিষেধাজ্ঞা

ইউক্রেনের শস্যে আরও ৩ দেশের নিষেধাজ্ঞা
ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) প্রতিবেশী পাঁচ দেশে ইউক্রেনের শস্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আর বাড়াবে না জানিয়েছে ইউরোপিয়ান কমিশন। এমন সিদ্ধান্তের মাঝে গতকাল শুক্রবার (১৫ সেপ্টেম্বর) নিজস্ব বিধিনিষেধ ঘোষণা করেছে পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি। খবর রয়টার্স।

গত বছর রুশ আক্রমণের আগে বিশ্বের শীর্ষ শস্য রফতানিকারক দেশের একটি ছিল ইউক্রেন। কিন্তু যুদ্ধের পর থেকে বৈশ্বিক বাজারে দেশটির কৃষি পণ্যের প্রবেশ কমে আসে। কৃষ্ণসাগরের পছন্দসই রুট ব্যবহার করতে না পারায় তখন থেকেই ইউক্রেনীয় কৃষকরা শস্য রফতানির জন্য প্রতিবেশী দেশগুলোর ওপর নির্ভর করছিল।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের পণ্যের আধিক্য প্রতিবেশী দেশগুলোতে শস্য ও তেলবীজের দাম কমিয়ে দেয়। এতে স্থানীয় কৃষকরা ক্ষতিগ্রস্ত হওয়ায় ইউক্রেন থেকে কৃষি আমদানির বন্ধ করার উদ্যোগ নেয় সরকারগুলো। ওই সময় পৃথক পৃথক নিষেধাজ্ঞার বদলে কেন্দ্রীয়ভাবে পদক্ষেপ নেয় ইউরোপিয়ান ইউনিয়ন। এ নিষেধাজ্ঞার অধীনে, অন্য কোথাও বিক্রি হবে এ শর্তে ইউক্রেনকে সেই দেশগুলোর মাধ্যমে রফতানির অনুমতি দেয়া হয়।

গত মে মাসে ওই নিষেধাজ্ঞা কার্যকর হয়। সম্প্রতি প্রতিবেশী দেশগুলোতে রফতানি নিয়ন্ত্রণ কঠোর করার প্রতিশ্রুতি দেয় ইউক্রেন। এরপর ইইউ শুক্রবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ আর বাড়াবে না বলে ঘোষণা দেয়।

ইইউ বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিস গতকাল বলেন, ইউক্রেনীয় শস্য আমদানির বিরুদ্ধে একতরফা পদক্ষেপ থেকে বিরত থাকা উচিত। কিন্তু পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি ইউক্রেনীয় শস্য আমদানিতে তাদের নিজস্ব বিধিনিষেধ পুনরায় আরোপ করে দ্রুত প্রতিক্রিয়া জানিয়েছে। তারা ইউক্রেনীয় পণ্যের ট্রানজিটের অনুমতি অব্যাহত রাখবে।

তবে ইউক্রেন রফতানি সীমাবদ্ধ করতে কী প্রতিশ্রুতি দিয়েছে বা নতুন নিষেধাজ্ঞা কীভাবে উৎপাদিত পণ্যের প্রবাহকে প্রভাবিত করবে তা স্পষ্ট নয়।

নিষেধাজ্ঞার বিষয়টি ইইউ সদস্য দেশগুলোর অর্থনীতিতে যুদ্ধের প্রভাব স্পষ্ট করেছে। সঙ্গে জানিয়েছে দিয়েছে, ইউরোপীয় ইউনিয়নে বিভাজন রয়েছে। বিশেষ করে যাদের শক্তিশালী কৃষি ব্যবস্থা তারা এককভাবে সিদ্ধান্ত নিচ্ছে।

এদিকে কিয়েভের শস্য রফতানির ওপর নিষেধাজ্ঞা আর বাড়ানোর ইইউর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সঙ্গে বলেন, ইইউ সদস্য দেশগুলো নিয়ম ভঙ্গ করলে ‘শোভনভাবে’ প্রতিক্রিয়া জানাবে সরকার।

অর্থনীতির স্বার্থে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে যুক্তি দিচ্ছে দেশগুলো। পোল্যান্ডের কৃষিমন্ত্রী রবার্ট তেলাস ফেসবুক পোস্টে জানান, ভুট্টা, গম ও কিছু পণ্যের বাজারে যাতে প্রভাব না ফেলে তাই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইউরোপীয় কমিশনের সঙ্গে মতানৈক্য সত্ত্বেও পোলিশ কৃষকের স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে গতকাল প্রকাশিত একটি সরকারি ডিক্রি অনুসারে শস্য, শাকসবজি, বেশ কয়েকটি মাংসের পণ্য ও মধুসহ ২৪টি ইউক্রেনীয় কৃষি পণ্যের ওপর জাতীয় আমদানি নিষেধাজ্ঞা আরোপ করেছে হাঙ্গেরি। স্লোভাকিয়ার কৃষিমন্ত্রী জানান, নিষেধাজ্ঞা শুধু অভ্যন্তরীণ আমদানিতে প্রযোজ্য। তবে নিষেধাজ্ঞা ইউক্রেনীয় শস্যের ট্রানজিটকে প্রভাবিত করবে না বলে জানিয়েছে দেশ তিনটি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া