ক্রেডিট কার্ডের সর্বোচ্চ ব্যবহার ভারতে

ক্রেডিট কার্ডের সর্বোচ্চ ব্যবহার ভারতে
অর্থ লেনদেনের সহজলভ্যতায় বিশ্বজুড়ে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে। বাংলাদেশের নাগরিকরদের দেশে ক্রেডিট কার্ডের লেনদেন ছাড়াও বিদেশে এর ব্যবহার বেড়েছে। গত জুলাই মাসে লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে ভারতে। এরপরই আছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গত জুলাইয়ে ভারতে ক্রেডিট কার্ডের ব্যবহার মোট ব্যয়ের প্রায় ১৬ দশমিক ৯২ শতাংশ। এরপরেই রয়েছে যুক্তরাষ্ট্র, যেখানে ব্যবহার হয়েছে ১৩ দশমিক ৮৩ শতাংশ। এছাড়া সৌদি আরবে ১১ দশমিক ৪২, থাইল্যান্ডে ৯ দশমিক ২২, সিঙ্গাপুরে ৭ দশমিক ৭১, যুক্তরাজ্যে ৬ দশমিক ৯২, সংযুক্ত আরব আমিরাতে ৬ দশমিক ১১, কানাডায় ৫ দশমিক ৩১, মালয়েশিয়ায় ৪ দশমিক ৪৮, নেদারল্যান্ডসে ২ দশমিক ৩৫, আয়ারল্যান্ডে ২ দশমিক ৩৫, অস্ট্রেলিয়ায় ২ দশমিক ৩৩ শতাংশ এবং অন্যান্য দেশে ১১ দশমিক ৪৪ শতাংশ খরচ হয়েছে।

ক্রেডিট কার্ডের মাধ্যমে বেশি খরচ হয় ডিপার্টমেন্টাল স্টোরে, যা মোট লেনদেনের ৩০ দশমিক ৮২ শতাংশ। ১৫ দশমিক ৬২ শতাংশ লেনদেন হয়েছে খুচরা আউটলেট পরিষেবায়। ওষুধ ও ফার্মেসিতে ১১ দশমিক ৯৩, পোশাক কেনাকাটায় ৯ দশমিক ৪৬, পরিবহন খাতে ৭ দশমিক ৮৪ এবং নগদ অর্থ উত্তোলনে ৭ দশমিক ৮৪ শতাংশ খরচ হয়েছে।

জুলাই মাসে দেশের অভ্যন্তরে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের নাগরিকরা তাদের ক্রেডিট কার্ড ব্যবহার করেছেন। যা মোট লেনদেনের প্রায় ২৪ দশমিক ৮৭ শতাংশ। এর পরেই রয়েছেন যুক্তরাজ্যের নাগরিকরা, ক্রেডিট কার্ডে তাদের লেনদেনের পরিমাণ ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এছাড়া ভারতীয়রা ১০ দশমিক ১৪, জাপানিজ ৪ দশমিক ১৫, হংকংয়ের ৩ দশমিক ৬৫ এবং কানাডীয়রা ৩ দশমিক ৫৭ শতাংশ খরচ করেছেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা