জাপানে গ্রিন হাইড্রোজেন বিক্রি করবে আদানি

জাপানে গ্রিন হাইড্রোজেন বিক্রি করবে আদানি
জাপানের বাজারে গ্রিন হাইড্রোজেন বিপণনের যৌথ উদ্যোগ নিয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠান আদানি গ্লোবাল পিটিই লিমিটেড। এ নিয়ে জাপানের বিশেষায়িত ট্রেডিং কোম্পানি কোওয়া এর সঙ্গে ইতোমধ্যে চুক্তি সেরেছে প্রতিষ্ঠানটি।

আদানি নিউ ইন্ড্রাস্টিজ লি. এর ব্যানারে এ গ্রিন হাইড্রোজেন ভারতেই উৎপাদিত হবে। ২০২৭ সাল নাগাদ এটি উৎপাদনে যাওয়ার কথা রয়েছে। এ যৌথ উদ্যোগের ফলে উৎপন্ন গ্রিন অ্যামোনিয়া, গ্রিন হাইড্রোজেনসহ অন্যান্য উপাদান জাপান, তাইওয়ান ও হাওয়াইতে বিপণন করা হবে।

গ্রিন হাইড্রোজেন বিপণনের জন্য কোওয়ার সঙ্গে এ যৌথ উদ্যোগটি হলো আদানি গ্রুপের সঙ্গে কোওয়া’র দীর্ঘস্থায়ী বিপণন ও বাণিজ্য সম্পর্কের একটি প্রাকৃতিক ও কৌশলগত সম্প্রসারণ।

আদানি গ্রুপের গ্রিন হাইড্রোজেন নির্মাণকাজে নিয়োজিত আদানি নিউ ইন্ডাস্ট্রিয়াল লিমিটেড (এএনআইএল) বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক গ্রিন হাইড্রোজেন ও এর সঙ্গে যুক্ত অন্যান্য টেকসই উপাদান তৈরির সফল সমাধানে কাজ করছে। এএনআইএল- এর প্রথম বার্ষিক ১ মিলিয়ন মেট্রিক টন (এমএমটিপিএ) গ্রিন হাইড্রোজেন প্রকল্পটি পর্যায়ক্রমে ভারতের গুজরাটে বাস্তবায়িত হচ্ছে। ২০২৭ সালের মধ্যে প্রাথমিক পর্যায়ের উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে। বাজারের অবস্থার ওপর নির্ভর করে এএনআইএল- এর আগামী ১০ বছরে প্রায় ৫০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে বার্ষিক ৩ মিলিয়ন মেট্রিক টন পর্যন্ত গ্রীন হাইড্রোজেনের ক্ষমতা বাড়ানোর লক্ষ্য রয়েছে।

নবায়নযোগ্য সরঞ্জাম উৎপাদন, বড় পরিসরে প্রকল্প স্থাপন, গ্রিড অবকাঠামো নির্মাণ এবং প্রমাণিত প্রকল্প বাস্তবায়ন ক্ষমতায় আদানি গ্রুপের অভিজ্ঞতার সম্মিলিত শক্তি ভারতে গ্রিন হাইড্রোজেন ইকোসিস্টেম তৈরির সময় এটিকে একটি উল্লেখযোগ্য প্রতিযোগিতামূলক সুবিধা দেয়।

নিজেদের লক্ষ্য সম্পর্কে অবগত থেকে বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক খরচে গ্রিন মলিকিউলস এবং টেকসই জ্বালানি সরবরাহ করার ক্ষেত্রে একটি শক্ত অবস্থানে রয়েছে এএনআইএল। গ্লোবাল সাপ্লাই চেইনের সঙ্গে মুন্দ্রা বন্দরের নৈকট্য গ্রিন হাইড্রোজেন এবং আনুষঙ্গিক উপাদানগুলো বিশেষ করে ক্রয়োজেনিক পণ্য চালানের ক্ষেত্রে জেটির সহজলভ্যতা রপ্তানির সুযোগ তৈরি করে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া