মোবাইল ব্যাংকিংয়ে প্রিমিয়াম সংগ্রহ করতে পারবে বীমা কোম্পানি

মোবাইল ব্যাংকিংয়ে প্রিমিয়াম সংগ্রহ করতে পারবে বীমা কোম্পানি
মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে প্রিমিয়াম সংগ্রহের অনুমতি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। রবিবার (১ অক্টোবর) সংস্থাটি থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। একই সঙ্গে ২০২০ সালের ২ ডিসেম্বর কর্তৃপক্ষের জারি করা সার্কুলারটি (নং- ৮১/২০২০) বাতিল করা হয়েছে।

আইডিআরএ’র নতুন সার্কুলার অনুযায়ী, কোম্পানির নামে নিবন্ধিত সর্বোচ্চ ১০টি করপোরেট সিম ব্যবহার করে এই প্রিমিয়াম সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদনবিহীন মোবাইল সিম ব্যবহার করে প্রিমিয়াম সংগ্রহ করা যাবে না। আর মোবাইল ব্যাংকিংয়ে সংগৃহীত প্রিমিয়াম অবশ্যই দুই কর্মদিবসের মধ্যে কোম্পানির নির্ধারিত তিন ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে হবে এবং সেখান থেকেই লেনদেন করতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, যে মোবাইল প্লাটফর্ম থেকেই এমএফএস এর মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ করা হোক না কেন তা বীমাকারীর নির্ধারিত ৩টি ব্যাংক একাউন্টে জমাকরণ নিশ্চিত করতে হবে এবং যেসব সিমের মাধ্যমে প্রিমিয়াম গ্রহণ করা হবে সেগুলো ৩টি ব্যাংক একাউন্টের সাথে চুক্তিবদ্ধ হতে হবে। এক্ষেত্রে আদায়কৃত প্রিমিয়ামের অর্থ ২ কর্মদিবসের মধ্যে কোম্পানির ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে হবে। বর্ণিত সময়কালের মধ্যে অর্থ স্থানান্তর না হলে এর দায়বার বীমাকারী বহন করবে।

এমএফএস এর মাধ্যমে সংগৃহীত বীমা প্রিমিয়ামের অর্থ উত্তোলন শুধুমাত্র বীমাকারীর ব্যাংক একাউন্টের মাধ্যমে করতে হবে। এমএফএস সেবাপ্রদানকারীর মাধ্যমে অর্থ উত্তোলন বা বিকলন করা যাবে না। এছাড়াও এমএফএস এর মাধ্যমে জমাকৃত প্রিমিয়াম কোন কারণে ফেরত প্রদানের প্রয়োজনীয়তা দেখা দিলে তা বীমাকারীর ব্যাংক একাউন্ট হতে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার এর মাধ্যমে ফেরত প্রদান করতে হবে। এক্ষেত্রে এমএফএস এর মাধ্যমে অর্থ ফেরত প্রদান করা যাবে না।

বীমা কোম্পানি মনোনীত এমএফএস প্রতিষ্ঠানের মাধ্যমে বীমা প্রিমিয়াম গ্রহণের কার্যক্রম শুরুর পূর্বে প্রিমিয়াম বিষয়ক তথ্য কর্তৃপক্ষের ইউনিফাইড ম্যাসেজিং প্লাটফর্মে (ইউএমপি) প্রেরণের জন্য টেকনিক্যাল লিঙ্কাপ (কারিগরি সংযোগ) স্থাপন নিশ্চিত করতে হবে। ইউএমপির সাথে কার্যকর টেকনিক্যাল লিঙ্ক স্থাপন না করা পর্যন্ত এমএফএস এর মাধ্যমে বীমা প্রিমিয়াম সংগ্রহ কার্যক্রম শুরু করা যাবে না।

এক্ষেত্রে টেকনিক্যাল লিঙ্কআপ স্থাপনের পর বীমাকারী কত তারিখ থেকে এমএফএস এর মাধ্যমে বীমা প্রিমিয়াম সংগ্রহ শুরু করবে তা কর্তৃপক্ষ বরাবর লিখিতভাবে অবহিত করতে হবে।

কর্তৃপক্ষ বা কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কর্মকর্তা যেকোন সময় প্রিমিয়াম জমাকরণ বা সুনির্দিষ্ট যেকোন তথ্য এমএফএস সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানকে কর্তৃপক্ষ বরাবর প্রদানের জন্য লিখিত নির্দেশনা দিতে পারিবে এবং সেক্ষেত্রে এমএফএস সার্ভিস প্রতিষ্ঠান চাহিত তথ্য দিতে বাধ্য থাকবে।

মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসেস প্লাটফর্ম এর মাধ্যমে বীমা প্রিমিয়াম গ্রহণকারী বীমাকারী প্রতিষ্ঠান কর্তৃক মানিলন্ডারিং সংক্রান্ত আইন বা বিধি-বিধান অনুসরণ করতে হবে এবং এর ব্যত্যয় হলে তার দায় বীমাকারীকে বহন করতে হবে।

এমএফএস সার্ভিস বিষয়ে কর্তৃপক্ষের তত্ত্বাবধায়নের জন্য এমএফএস প্রতিষ্ঠান ও ইউএমপির মধ্যে কারিগরি সংযোগ স্থাপন এবং তথ্য আদানপ্রদানের জন্য প্রয়োজনীয় অর্থায়ন সংশ্লিষ্ট বীমাকারী প্রতিষ্ঠান কর্তৃক নির্বাহ করতে হবে। কর্তৃপক্ষ এ বিষয়ে কোন প্রকার ব্যয় বহন করবে না।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স