আমানতে এগিয়ে ঢাকা-চট্টগ্রাম, পিছিয়ে ময়মনসিংহ

আমানতে এগিয়ে ঢাকা-চট্টগ্রাম, পিছিয়ে ময়মনসিংহ
দেশের অস্থিতিশীল পরিবেশের মধ্যেও ব্যাংক খাতে আমানতের হার বাড়ছে। তাতে বিভাগ অনুযায়ী ব্যাংকে আমানত রাখার দিক থেকে এগিয়ে রয়েছে ঢাকা এবং চট্টগ্রাম বিভাগ। ব্যাংক খাতের মোট আমানতের ৮৩ শতাংশ বা পাঁচ ভাগের প্রায় ৪ ভাগই এ দুই বিভাগের। তবে ময়মনসিংহ বিভাগের মানুষেরা ব্যাংকে সবচেয়ে কম আমানত বা সঞ্চয় রাখেন।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে।

এতে দেখা যায়, দেশের ব্যাংক খাতে ঢাকা বিভাগের আমানত ১০ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। একইভাবে চট্টগ্রাম বিভাগের আমানত ছাড়িয়েছে সাড়ে তিন লাখ টাকা। দেশের এ দুটি বড় বিভাগের বিপুল আমানতের ওপর ভর করে ব্যাংক খাতে সার্বিক আমানত বেড়ে গত জুন শেষে দাঁড়িয়েছে ১৬ লাখ ৮৭ হাজার ২৫ কোটি টাকা।

ঢাকা-চট্টগ্রামে আমানতের হার বাড়লেও দেশের আটটি বিভাগের মধ্যে পিছিয়ে ময়মনসিংহ বিভাগ। চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিক শেষে এ বিভাগের আমানতের পরিমাণ ছিল ২৬ হাজার ২৮০ কোটি টাকা। অথচ একই প্রান্তিক শেষে ঢাকা বিভাগের আমানত বেড়ে দাঁড়ায় ১০ লাখ ৪০ হাজার ১৫৬ কোটি টাকায়। এ সময়ে চট্টগ্রাম বিভাগের আমানত বেড়ে হয় ৩ লাখ ৫২ হাজার ৫৩১ কোটি টাকায়।

আরও পড়ুন: নীতি সুদহারের সাথে বাড়লো ঋণের সুদহার

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, দেশের ব্যবসা-বাণিজ্য ও করপোরেট কার্যক্রমের সিংহভাগ ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হয়। ফলে এই দুই বিভাগে স্বাভাবিকভাবেই ব্যাংকিং লেনদেন বেশি থাকবে। এছাড়া চট্টগ্রামে শিল্পবন্দর, জাহাজ নির্মাণের কারখানার কারণে ব্যাংকিং লেনদেন বেশি হয়ে থাকে। অন্যদিকে আয়তনে সবচেয়ে ছোট ময়মনসিংহ বিভাগের বাণিজ্যিক ব্যস্ততা ঢাকা-চট্টগ্রাম থেকে কম হওয়ায় তাদের ব্যাংকিং লেনদেন, আমানতের হার তুলনামূলক কম হয়।

এদিকে এপ্রিল-জুন প্রান্তিক শেষে দেশের বিভিন্ন ব্যাংকে টাকা জমা রাখায় অর্থাৎ আমানতের দিক থেকে তৃতীয় অবস্থানে ছিল খুলনা বিভাগ। গত জুন শেষে ব্যাংকে এ বিভাগের মানুষের আমানতের পরিমাণ ছিল ৭১ হাজার ৮ কোটি টাকা। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে রাজশাহী, সিলেট, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগ।

গত জুন শেষে রাজশাহী বিভাগের আমানতের পরিমাণ বেড়ে দাঁড়ায় ৬৭ হাজার ৯০৪ কোটি টাকা। সিলেট বিভাগের আমানত ছিল ৬৪ হাজার ৮২৯ কোটি টাকা, রংপুরের ৩২ হাজার ৪৪১ কোটি টাকা ও বরিশালের ৩১ হাজার ৮৭৬ কোটি টাকা।

অর্থসংবাদ/আজাদ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা