চীনের শিল্প মুনাফা বাড়লো টানা তিন মাস

চীনের শিল্প মুনাফা বাড়লো টানা তিন মাস
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন এখনো কোভিড মহামারির প্রভাব কাটিয়ে উঠতে পারেনি। ২০২২ সালের শেষ ভাগ পর্যন্ত দেশটিতে সময়-সময় লকডাউন দেওয়া হয়েছে। এ ছাড়া কাঠামোগত কারণেও চীনের অর্থনীতি গতি পাচ্ছে না। তবে এর মাঝে আশার আলো দেখাচ্ছে চীনের শিল্প মুনাফা বৃদ্ধি।

চীনের শিল্পপ্রতিষ্ঠানগুলোর মুনাফা অক্টোবরে টানা তৃতীয় মাসের মতো বেড়েছে। এই পরিসংখ্যানে বোঝা যাচ্ছে, চীনের অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হচ্ছে, অর্থাৎ অর্থনীতির গতি বাড়াতে চীন সরকার যেসব ব্যবস্থা নিয়েছিল, সেগুলো কাজে আসতে শুরু করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, অক্টোবরে চীনের শিল্পপ্রতিষ্ঠানের মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেড়েছে। এর আগে সেপ্টেম্বরে মুনাফা বেড়েছিল ১১ দশমিক ৯ শতাংশ ও আগস্টে বিস্ময়করভাবে বেড়েছিল ১৭ দশমিক ২ শতাংশ।

গত তিন মাসে শিল্পপ্রতিষ্ঠানগুলোর মুনাফা বাড়লেও বছরের প্রথম ১০ মাসের হিসাবে শিল্পপ্রতিষ্ঠানের মুনাফা কমেছে। এ সময়ে আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা কমেছে ৭ দশমিক ৮ শতাংশ। বছরের প্রথম ৯ মাসে এই মুনাফা হ্রাসের হার ছিল ৯ শতাংশ। সেই হিসাবে মুনাফা হ্রাসের হার অক্টোবরে এসে কিছুটা শ্লথ হয়েছে।

দেশটির জিডিপির ৩০ শতাংশ আসে আবাসন খাত থেকে, কিন্তু সেই আবাসন খাত ঋণের সংকটে পড়ে রীতিমতো মুখ থুবড়ে পড়েছে। স্থানীয় সরকারের ঋণ লাগামছাড়া। সেই সঙ্গে বৈশ্বিক প্রবৃদ্ধির শ্লথগতি ও ভূরাজনৈতিক উত্তেজনার কারণেও চীনের রপ্তানি খাত মার খাচ্ছে।

চীন সরকার এসব মোকাবিলায় বেশ কিছু নীতিগত ব্যবস্থা নিলেও অর্থনীতিতে তার প্রভাব খুবই সামান্য। সে জন্য সরকারের ওপর প্রণোদনা বৃদ্ধির চাপ কেবল বাড়ছেই।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া