অক্টোবরে ইস্পাতের বৈশ্বিক উৎপাদন বেড়েছে

অক্টোবরে ইস্পাতের বৈশ্বিক উৎপাদন বেড়েছে

ইস্পাতের বৈশ্বিক উৎপাদন বেড়েছে। গত অক্টোবরে উৎপাদনের পরিমাণ ছিল আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৬ শতাংশ বেশি। গত অক্টোবরে মোট ১৫ কোটি টন অপরিশোধিত ইস্পাত উৎপাদিত হয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারি-অক্টোবর পর্যন্ত ১০ মাসে বিশ্বে মোট ১৫৬ কোটি ৭৩ লাখ টন ইস্পাত উৎপাদন হয়েছে। বিশ্বের মোট ৭১টি দেশ এ পরিমাণ ইস্পাত উৎপাদন করেছে।


পরিমাণগত দিক দিয়ে বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদনকারী অঞ্চল এশিয়া ওশেনিয়া। অক্টোবরে অঞ্চলটি ১০ কোটি ৮৮ লাখ টন ইস্পাত উৎপাদন করেছে, যা ২০২২ সালের একই মাসের তুলনায় দশমিক ৮ শতাংশ বেশি। আর চলতি বছরের প্রথম ১০ মাসে অঞ্চলটির মোট উৎপাদন ১১৬ কোটি ৫২ লাখ টনে উন্নীত হয়েছে।


অন্যদিকে অক্টোবরে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোয় উৎপাদন লক্ষণীয় মাত্রায় বেড়েছে। গত বছরের তুলনায় অঞ্চলটিতে গত মাসে উৎপাদন ১২ দশমিক ৯ শতাংশ বেড়েছে। অঞ্চল হিসেবে গত মাসে এটিই সর্বোচ্চ প্রবৃদ্ধি। অক্টোবরে ৭৫ লাখ টনসহ চলতি বছরের প্রথম ১০ মাসে মোট ১ কোটি ২৯ লাখ টন ইস্পাত উৎপাদন হয়েছে।


এছাড়া অক্টোবরে মধ্যপ্রাচ্যে ৫ শতাংশ ও আফ্রিকায় ৩ দশমিক ৫ শতাংশ উৎপাদন প্রবৃদ্ধি এসেছে। মাসটিতে অঞ্চল দুটির উৎপাদনের পরিমাণ ছিল ৫০ লাখ টন ও ১৯ লাখ টন। আর সবচেয়ে বেশি ৮ দশমিক ৭ শতাংশ উৎপাদন কমেছে দক্ষিণ আমেরিকায় ও ইউরোপীয় অঞ্চলে (৭ দশমিক ১ শতাংশ)। অঞ্চল দুটিতে অক্টোবরে উৎপাদনের পরিমাণ ছিল যথাক্রমে ৩৪ লাখ টন ও ১ কোটি ৬ লাখ টন।


ওয়ার্ল্ড স্টিলের তথ্যমতে, চীন একই সঙ্গে বিশ্বের শীর্ষ অপরিশোধিত ইস্পাত উৎপাদনকারী ও ব্যবহারকারী। গত বছরের অক্টোবরের তুলনায় চলতি বছরের একই মাসে দেশটির উৎপাদন ১ দশমিক ৮ শতাংশ কমে নেমেছে ৭ কোটি ৯১ লাখ টনে। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত প্রথম ১০ মাসে চীন মোট ৮৭ কোটি ৪৭ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন করেছে।


দ্বিতীয় শীর্ষ ইস্পাত উৎপাদনকারী দেশ ভারতে অক্টোবরে ইস্পাত উৎপাদনে একক দেশ হিসেবে সর্বোচ্চ প্রবৃদ্ধি এসেছে। ওই মাসে দেশটি ১ কোটি ২১ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন করেছে, যা গত বছরের একই মাসের তুলনায় ১৫ দশমিক ১ শতাংশ বেশি। আর এ বছরের প্রথম ১০ মাসে ভারতের মোট উৎপাদনের পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৬৩ লাখ টনে।


এককভাবে গত মাসে দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি এসেছে রাশিয়ার। অক্টোবরে উৎপাদন ৯ দশমিক ৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ টনে। আর বছরের প্রথম ১০ মাসে মোট ৬ কোটি ৩৫ লাখ টন ইস্পাত উৎপাদন করেছে দেশটি।


আর ৯ দশমিক ৫ শতাংশ উৎপাদন প্রবৃদ্ধি নিয়ে তৃতীয় অবস্থানে ছিল দক্ষিণ কোরিয়া। অক্টোবরে ৫৫ লাখ টনসহ বছরের প্রথম ১০ মাসে ৫ কোটি ৫৯ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন করেছে দেশটি।


অন্যদিকে উৎপাদনের পরিমাণের দিক থেকে চীন, ভারত, জাপান, যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিশ্বের শীর্ষ পাঁচ দেশ। এরপর রয়েছে যথাক্রমে দক্ষিণ কোরিয়া, জার্মানি, তুরস্ক, ব্রাজিল ও ইরান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া