ভারতের আবাসন খাতে ১৫ মাসের সর্বোচ্চ প্রবৃদ্ধি

ভারতের আবাসন খাতে ১৫ মাসের সর্বোচ্চ প্রবৃদ্ধি
ভারতের আবাসন খাতে দেড় বছরের মধ্যে সর্বোচ্চ প্রবৃদ্ধি দেখা দিয়েছে। আগের বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ। যা এই বছরের আগের প্রান্তিকের চেয়ে ৭ দশমিক ৯ শতাংশ বেড়েছে। গত পাঁচ প্রান্তিকে বা শেষ ১৫ মাসের মধ্যে এটাই সর্বোচ্চ প্রবৃদ্ধি।

রিয়েল এস্টেট পরামর্শক প্রতিষ্ঠান অ্যানারক জানায়, মুম্বাই, নয়াদিল্লি ও বেঙ্গালুরুসহ ভারতের সাতটি বৃহত্তম শহরে বাড়ি বিক্রি এক বছর আগের থেকে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ৩৬ শতাংশ বেড়েছে। সংখ্যায় এটি ১১ লাখ ২ হাজার ইউনিটের বেশি। এসবের মূল্য ৮-১৮ শতাংশ বেড়েছে। নতুন আবাসিক প্রকল্প চালু হওয়ার ক্ষেত্রে ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এটা ভারতকে ৭ দশমিক ৬ শতাংশ পূর্বাভাস প্রসার করতে সাহায্য করেছে। এর মাধ্যমে ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল প্রধান অর্থনীতির দেশে পরিণত হতে চলছে। এর বিপরীতে পশ্চিমা অর্থনীতির দেশগুলো উচ্চ সুদের হার ও জ্বালানি তেলের দামের তলায় চাপা পড়ার উপক্রম হয়েছে। অন্যদিকে চীনের রিয়েল এস্টেট ব্যবসা ঋণ সংকটে আটকে আছে।

ভারতে আবাসন ব্যবসার যে উল্লম্ফন, এটা লাখ লাখ কর্মসংস্থান তৈরি করছে। প্রায় ছয় বছরের ঋণ ও মহামারীজনিত মন্দার পরে গত বছর থেকে আবাসন খাত ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এ বছর তার অগ্রগতি চলছে। এটি অনেক ভারতীয়ের ক্রমবর্ধমান আয়ের প্রতিফলন। একই সঙ্গে জনসংখ্যা বাড়ার ফলে শহরগুলোয় আবাসন ঘাটতি ক্রমে বাড়ছে।

ভারত বর্তমানে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। গত বছর প্রায় ১ কোটি ৯০ লাখ ইউনিটের শহুরে আবাসনের ঘাটতি ছিল। এটি ২০৩০ সালের মধ্যে দ্বিগুণ হবে।

রয়টার্সের একটি জরিপ অনুসারে, ভারতে বাড়ির দাম আগামী বছর অন্য পণ্যের মূল্যস্ফীতির তুলনায় দ্রুত বাড়বে। নবনির্মিত বিলাসবহুল বাসস্থান ধনাঢ্যদের গন্তব্য হয়ে উঠবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া