চীনে বিনিয়োগ কমিয়েছে যুক্তরাজ্যের ব্যবসায়ীরা

চীনে বিনিয়োগ কমিয়েছে যুক্তরাজ্যের ব্যবসায়ীরা
চীনের বাজারে বিনিয়োগ কমিয়েছেন যুক্তরাজ্যের ব্যবসায়ীরা। এর পেছনে দেশটির অস্থির অর্থনৈতিক অবস্থা এবং ভূরাজনৈতিক কারণকে দায়ী করছেন বিনিয়োগকারীরা। খবর রয়টার্স।

চীনে অবস্থিত ব্রিটিশ চেম্বার অব কমার্সের তথ্যমতে, যুক্তরাজ্যের ৬০ শতাংশ কোম্পানি মনে করছে, এশিয়ার শক্তিশালী দেশটিতে বর্তমানে ব্যবসা পরিচালনা করা তাদের জন্য কঠিন হয়ে পড়েছে। গত বছরের শেষ পর্যন্ত চলা কভিড-১৯ বিধিনিষেধের চেয়েও শ্লথগতিতে এগোচ্ছে দেশটির অর্থনীতি।

গতকাল প্রকাশিত চেম্বার অব কমার্সের বার্ষিক সেন্টিমেন্ট সমীক্ষায় দেখানো হয়েছে, মহামারী চলাকালীন তীব্র হতাশা কমলেও ব্রিটিশ ব্যবসায়ীরা চীনে নতুন বিনিয়োগ করতে দেরি করছেন। অর্থনৈতিক পুনরুদ্ধারে আড়ষ্টতা ও বিশ্বজুড়ে ভূরাজনৈতিক কর্মকাণ্ডে দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির গুরুত্ব কমছে।

কভিড-পরবর্তী দুর্বল পুনরুদ্ধার প্রক্রিয়ার কারণে বিদেশী বিনিয়োগকারীরা এ বছরের বেশির ভাগ সময় চীনের ওপর আস্থাহীন ছিলেন।

অক্টোবর ও নভেম্বরে সদস্য সংস্থাগুলোর মতামতের ওপর ভিত্তি করে চেম্বার অব কমার্স প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ৬০ শতাংশ কোম্পানি মনে করে, চীনে ব্যবসা করা গত এক বছরে আরো কঠিন হয়ে উঠেছে। এছাড়া ৭৮ শতাংশ কোম্পানি এর জন্য অর্থনৈতিক কারণগুলোকে দায়ী করেছে।

ব্রিটিশ ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকসের তথ্যমতে, গত বছর যুক্তরাজ্য ও চীনের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ১১ হাজার ১০০ কোটি পাউন্ড (১৪ হাজার কোটি ডলার), যা চীনকে যুক্তরাজ্যের চতুর্থ বৃহত্তম বাণিজ্য অংশীদার করে তুলেছিল।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া