আভিভা ইক্যুইটির কারসাজি তদন্তে কমিটি

আভিভা ইক্যুইটির কারসাজি তদন্তে কমিটি

পুঁজিবাজারে শীর্ষ ব্রোকারেজ হাউজ রিলায়েন্স ফাইন্যান্স (আভিভা ফাইন্যান্স) এর সহযোগী প্রতিষ্ঠান আভিভা ইক্যুইটিতে ভয়াবহ কারসাজির অভিযোগে উঠেছে। প্রাথমিকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিদর্শন প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ফলে বিষয়টি আরও গভীরভাবে দেখার জন্য তদন্ত কমিটি করেছে ডিএসই।


দুই সদস্য বিশিষ্ট কমিটিতে রয়েছেন ডিএসইর সহকারী মহাব্যবস্থাপক এজিএম বজলুর রহমান ও এক্সিউটিভ মোহাম্মদ আবু নাসের মজুমদার।


তদন্তের বিষয়ে আভিভা ইক্যুইটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি দিয়েছে ডিএসই। চিঠিতে বলা হয়, ডিএসইর পরিদর্শক দল ‘স্পট তদন্ত’ করবে। কোম্পানির বিভিন্ন অনিয়ম নিয়ে বিএসইসির সঙ্গে আলোচনার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।


সম্প্রতি একটি গণমাধ্যমে আভিভা ইক্যুইটিতে ভয়াবহ শেয়ারকারসাজি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনের প্রেক্ষিতে এই কমিটি করা হয়েছে বলে জানা গেছে।


প্রতিবেদন অনুযায়ী, সমন্বিত গ্রাহক হিসাবে (সিসিএ) ঘাটতি, নেগেটিভ অ্যাকাউন্টে ঋণ প্রদান, ডিলার অ্যাকাউন্ট ও নেগেটিভ অ্যাকাউন্টে শেয়ার ডাম্পিং, অতিরিক্ত দামে প্লেসমেন্ট শেয়ার ক্রয়, সীমাহীন শেয়ার কারসাজি এবং কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থ আত্মসাৎ হয়েছে। এসব ঘটনার সঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শহিদুল ইসলামের সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত