শীতে কম্বলও বিতরণ করতে পারবেন না প্রার্থীরা

শীতে কম্বলও বিতরণ করতে পারবেন না প্রার্থীরা
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা শীতে কম্বলও বিতরণ করতে পারবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সোমবার (২৫ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপসচিবের ইস্যু করা এক চিঠিতে এ বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বর্তমান মৌসুমে শীতার্ত দরিদ্রদের মধ্যে রেড ক্রিসেন্ট সোসাইটি ৬৮টি ইউনিটের মাধ্যমে ৪০ হাজার কম্বল বিতরণ করবে। কার্যক্রম শেষ করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। তবে, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন হওয়ায় রাজনৈতিক দলের প্রার্থীরা এমন কোনো আয়োজনে উপস্থিত থাকতে পারবেন না। এ ক্ষেত্রে নির্বাচন আচরণবিধিমালা -২০০৮ এর কথা উল্লেখ করা হয়। ইসির এমন সিদ্ধান্ত কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশও দেওয়া হয়েছে।

এর আগে কোনো ত্রাণ কার্যক্রম না নেওয়ার জন্য ইসি নির্দেশনা দিলেও শীত বিবেচনায় কম্বল বিতরণের অনুমতি চায় সোসাইটি। মানবিক দিক বিবেচনায় সম্মতি দিলেও তা ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, প্রায় প্রতিদিনই প্রার্থীদের নির্বাচন আচরণবিধি মানার বিষয়ে সতর্ক করছে নির্বাচন কমিশন। এরই মধ্যে বিধি ভাঙায় মাগুরা-১ থেকে নৌকার প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসানকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের দায়ে নড়াইল-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মাশরাফী মুর্তজাসহ ৪ প্রার্থীকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে প্রায় প্রতিদিনই প্রশাসনে রদবদলের নির্দেশ আসছে নির্বাচন কমিশন থেকে। সোমবারও হবিগঞ্জের জেলা প্রশাসকসহ তিন থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ দেয় ইসি।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু