‘গুপ্তহত্যা’র শিকার ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী

‘গুপ্তহত্যা’র শিকার ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী
ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী গুপ্তহত্যার শিকার হয়েছেন। আজ শুক্রবার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। ২০০০-এর দশকের শুরুর দিকে পরমাণু অস্ত্র তৈরির প্রকল্প থেকে সরে আসার চুক্তির আগে পর্যন্ত এই বিজ্ঞানীই ইরানের সামরিক পরমাণু অস্ত্র কর্মসূচির নেতৃত্বে ছিলেন বলে দাবি করে আসছিল ইসরায়েল।

ইরানের সংবাদ সংস্থাগুলোর বরাতে বিবিসি জানাচ্ছে, ঘাতকরা তাকে গুলি করার আগে তার গাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালায়। কূটনীতিকরা ওই পরমাণু বিজ্ঞানীকে ‌‘ইরানের বোমার জনক’ হিসেবে বর্ণনা করেন।

মোহসেন ফখরিজাদেহ নামের ওই বিজ্ঞানী হত্যাকাণ্ডের ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি ইসরায়েল। এক সময় এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ওই বিজ্ঞানীর নাম করে বলেছিলেন, এই নাম স্মরণে রেখো।

এক দশক আগে একই কায়দায় একাধিক পরমাণু বিজ্ঞানী নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলের হাত আছে বলে ধারণা করা হয়।

ফখরিজাদেহ ইরানের তথাকথিত আমাদ (আশা) কর্মসূচির নেতৃত্বে ছিলেন। ইসরায়েল এবং পশ্চিমা বিশ্ব মনে করে, এটি একটি সামরিক কর্মসূচি, এর আড়ালে ইরান মূলত পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। যদিও জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বলছে, ২০০০-এর দশকের শুরুর দিকেই আমাদ কর্মসূচি বন্ধ হয়ে গেছে। এই সংস্থার পরিদর্শকরা বর্তমানে ইরানের পরমাণু গবেষণা ও উন্নয়ন কেন্দ্রগুলোতে নজরদারি করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া