আইপিওর শেয়ার বণ্টনের উপায় খুঁজতে বিএসইসির কমিটি

পুঁজিবাজারে নতুন আসা কোম্পানির প্রাথমিক শেয়ার (আইপিও) কীভাবে সব আবেদনকারীর মাঝে বণ্টন করা যায়, তা ঠিক করতে একটি মূল্যায়ন কমিটি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি)। ইলেকট্রনিক সাবসক্রিপশন সিস্টেমসের আপগ্রেড, আইপিও সময় কমিয়ে আনা, সব আবেদনকারীর মাঝে শেয়ার বণ্টন, আবেদন করতে পুঁজিবাজারে কত বিনিয়োগ থাকা লাগবে এসব বিষয়ে প্রস্তাবনা তৈরি ও ঠিক করতে মূল্যায়ন কমিটি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি)।

গতকাল বুধবার বিএসইসি কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে এক বৈঠকে সাত সদস্যের এ কমিটি গঠন করা হয়। এর প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক মনসুর রহমানকে। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দুজন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুজন এবং সিডিবিএলের দুজন প্রতিনিধি। যত দ্রুত সম্ভব প্রতিবেদন তৈরি করে কমিটি তা কমিশনে উপস্থাপন করবে।

ইলেকট্রনিক সাবসক্রিপশন সিস্টেমসের আপগ্রেড, আইপিও সময় কমিয়ে আনা, সব আবেদনকারীর মাঝে শেয়ার বণ্টন, আবেদন করতে পুঁজিবাজারে কত বিনিয়োগ থাকা লাগবে- এসব বিষয়ে প্রস্তাবনা তৈরি করবে কমিটি।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম অর্থসংবাদকে বলেন, বর্তমানে আইপিও প্রক্রিয়া অনেক সহজ করা হয়েছে। ভবিষ্যতে কীভাবে তা আরও সহজ করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। অনুমোদনের পরপরই কীভাবে কোম্পানিকে দ্রুত আইপিওতে নিয়ে আসা যায়, তা নিয়েও কাজ করছে বিএসইসি। এজন্য কিছু আইনের পরিবর্তন দরকার। যতটুকু অগ্রগতি হয়েছে, তা যাচাই করতে পাইলট (পরীক্ষামূলক) প্রকল্প হিসেবে নতুন আইপিওতে অন্তর্ভূক্ত করা হবে বলেও জানান তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত