দৈনিক ২৩ লাখ ব্যারেল রফতানির প্রত্যাশা করে ইরান

দৈনিক ২৩ লাখ ব্যারেল রফতানির প্রত্যাশা করে ইরান
ইরানের অপরিশোধিত জ্বালানি তেল রফতানি মার্কিন নিষেধাজ্ঞার কারণে মহামারীকালেও ভীষণ চাপের মধ্যে রয়েছে। রীতিমতো ধস নেমেছে ইরানের অপরিশোধিত জ্বালানি তেল রফতানিতে। তবে হোয়াইট হাউজের পালাবদলে প্রত্যাশা বেড়েছে ইরানের। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরানের ওপর থেকে বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নেবেন বলে আশা করা হচ্ছে। তখন ইরানের জ্বালানি তেল রফতানি হারানো গতি ফিরে পাবে। এমন চিন্তা থেকে ২০২১-২২ অর্থবছরে অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় রফতানি ২৩ লাখ ব্যারেলে উন্নীত করার আশা করছে ইরান। রয়টার্স ও অয়েলপ্রাইসডটকম সূত্রে এ তথ্য জানা যায়।

জো বাইডেন আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন। নির্বাচনী প্রচারের সময় তিনি প্রেসিডেন্ট হলে ইরানের ওপর ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার ও দেশটির সঙ্গে ছয় জাতির সম্পাদিত পারমাণবিক চুক্তিতে ফেরত যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই হিসাবে হোয়াইট হাউজে প্রবেশের পর এ প্রতিশ্রুতি পূরণে অগ্রাধিকার দেবেন বাইডেন এমনটাই প্রত্যাশা ইরানের। এর ভিত্তিতে দেশটি ২০২১-২২ অর্থবছরে অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় রফতানি ২৩ লাখ ব্যারেলে উন্নীত করার আশা করছে। ইরানে ২০ মার্চ নতুন অর্থবছর শুরু হয়। দেশটির পার্লামেন্টে আসন্ন অর্থবছরের জন্য উত্থাপিত বাজেট বিলে এ প্রত্যাশার কথা উল্লেখ করা হয়েছে।

তবে এমন প্রত্যাশাকে উচ্চাভিলাষী বলছেন ইরানের এক্সপেডিয়েন্সি কাউন্সিলের সেক্রেটারি মহসিন রেজায়ি। তিনি বলেন, আগামী চার-পাঁচ বছরেও ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার সম্ভাবনা নেই। হোয়াইট হাউজে নেতৃত্বের বদল ঘটলেও মার্কিন নীতিতে পরিবর্তনের সুযোগ সীমিত। তাই আগামী অর্থবছরে জ্বালানি তেল রফতানি বৃদ্ধির এমন প্রত্যাশা বেশ উচ্চাভিলাষী।

এর আগে প্রেসিডেন্ট হাসান রুহানির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, দেশটির তেলকূপগুলোর সক্ষমতা অনুযায়ী উত্তোলন শুরুর প্রস্তুতি সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। তিন মাসের মধ্যে এসব কূপ পূর্ণ সক্ষমতায় ফিরতে চায়। একই সঙ্গে উত্তোলন করা জ্বালানি তেল রফতানিও বাড়াতে চায় ইরান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া