ইরানে তুষারঝড়ে ১০ পর্বতারোহী নিহত, নিখোঁজ ৭

ইরানে তুষারঝড়ে ১০ পর্বতারোহী নিহত, নিখোঁজ ৭
ইরানে তুষারঝড়ে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও সাত আরোহী। স্থানীয় সময় শনিবার (২৬ ডিসেম্বর) উত্তর তেহরানের আলবর্জ পর্বতমালায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক ও পর্বতারোহীদের প্রশিক্ষক রয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি সূত্রে এ তথ্য জানা যায়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিন হলো আলবর্জ পর্বতমালায় খারাপ আবহাওয়া বিরাজ করছে। শুক্রবার সেখানে প্রায় ১০০ জনের মতো মানুষ ক্যাবল কার ভেঙে যাওয়ার কারণে উঁচু রিসোর্টে আটকা পড়েন। এরপর রেড ক্রিসেন্ট সেখানে ২০টি উদ্ধারকারী দল পাঠায়।

তারা ১৪ জন পর্বতারোহীকে উদ্ধার করে। তবে নিখোঁজ রয়েছেন সাত আরোহী। এরপর রাতের কারণে উদ্ধার কাজ বন্ধ করে দিতে হয় তাদের। রোববার আবারও উদ্ধার তৎপরতা চালানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আইআরআইবি’র বরাত দিয়ে এক প্রতিবেদনে উল্লেখ করেন, রেড ক্রিসেন্টের জরুরি কার্যক্রমের প্রধান মেহেদী ভালিপুর বলেছেন- তুষারঝড়ে এই পর্বতমালায় ৯ জন মৃত্যু হয়েছে এবং ১ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পর তিনি মৃত্যুবরণ করেন। কমপক্ষে ৭ জন আরোহী নিখোঁজ রয়েছেন।

এদিকে, দুর্ঘটনার আগেই সেখানে সম্ভাব্য তুষারপাতের সতর্কতা জারি করা হয়েছিল। এছাড়াও অভিযোগ রয়েছে, আরোহীরা যে জিপিআরএস ব্যবহার করেন, তাতে সমস্যা দেখা দিয়েছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া