ভার্চুয়াল জলবায়ু সম্মেলন বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নেবেন প্রধানমন্ত্রী

ভার্চুয়াল জলবায়ু সম্মেলন বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নেবেন প্রধানমন্ত্রী
জলবায়ুজনিত সমস্যা মোকাবিলা এবং সমাধানের উদ্দেশ্যে আগামী ২৫ ও ২৬ জানুয়ারি দুই দিনব্যাপী ‘ক্লাইমেট অ্যাডাপটেশন সামিট-২০২১’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে জার্মানির রাষ্ট্রপ্রধান অ্যাঞ্জেলা মেরকেল, জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অন্তত ১৫টি দেশের রাষ্ট্র প্রধানরা অংশ নিবেন। প্রাচ্যের দেশ নেদারল্যান্ডস বৈশ্বিক এই সম্মেলনের আয়োজন করেছে।

নেদারল্যান্ডসের অবকাঠামো উন্নয়ন ও পানি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী কোরা ভ্যান নিওহেজিন বলেন, ‘এমন একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করতে পেরে নেদারল্যান্ডস আনন্দিত। এখনই সময় উপকূলীয় নিরাপত্তা নিশ্চিত এবং আমাদের পৃথিবীকে বাসযোগ্য রাখতে উপযুক্ত উদ্যোগ নিয়ে বাস্তবায়ন করা। জলবায়ু সমস্যা সমাধানে এবং উপকূলীয় নিরাপত্তা নিশ্চিতে আমরা বিশ্ব নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে কাজ করতে চাই।’

আয়োজকরা জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, অতিবৃষ্টি ও খরাসহ জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ সাধারণ মানুষ কিভাবে মোকাবিলা করবে এবং এর সমাধান কিভাবে করা যায়, এসব বিষয় নিয়েই আগামী ২৫ ও ২৬ জানুয়ারি দুই দিনব্যাপী ‘ক্লাইমেট অ্যাডাপটেশন সামিট-২০২১’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে জলবায়ুজনিত ঝুঁকি মোকাবিলায় বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

সম্মেলনের আয়োজক দেশ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট এবং অবকাঠামো উন্নয়ন ও পানি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী কোরা ভ্যান নিওহেজিনের সঙ্গে বিশ্ব নেতারা সম্মেলনে আলোচনায় অংশ নেবেন। বিশ্বব্যাপী শহরগুলোতে কীভাবে পরিবর্তিত জলবায়ু সমস্যা খাপ খাওয়ানো যায়, কৃষি উৎপাদন কীভাবে ঠিক রাখা যায় এবং উপকূলীয় নিরাপত্তা কীভাবে নিশ্চিত করা যায়, সম্মেলনে বিশ্ব নেতারা এই বিষয়গুলো সমাধানের চেষ্টা করবেন। এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় অর্থ বিনিয়োগও নিয়েও সম্মেলনে গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া