করোনার লড়াইয়ে সহযোগিতা জোরদার করতে সম্মত জি৭

করোনার লড়াইয়ে সহযোগিতা জোরদার করতে সম্মত জি৭
বিশ্ব অর্থনীতির প্রায় অর্ধেকের মতো নিয়ন্ত্রণ করা গ্রুপ অব সেভেনভুক্ত (জি৭) দেশগুলোর নেতারা করোনার বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছেন। পাশাপাশি করোনার টিকাদানে দরিদ্র দেশগুলোর জন্য ৭৫০ কোটি ডলার তহবিল জোগানের অঙ্গীকার করেছেন।

মাসখানেক ধরেই বিশ্বে করোনা- ভাইরাসের টিকাদান শুরু হয়েছে। টিকাদানে ধনী ও গরিব দেশগুলোর মধ্যে ফুটে ওঠা বৈষম্য নিয়ে সম্প্রতি সতর্ক করে দেয় জাতিসংঘ। কয়েকদিন পরই জি৭ নেতারা এ নিয়ে ভার্চুয়াল বৈঠকে মিলিত হলেন। সেখানে বৈশ্বিক টিকাদান কর্মসূচিতে তারা আর্থিক সহযোগিতা বাড়ানোর অঙ্গীকার করেছেন।

ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রের এ জোটের যৌথ বিবৃতিতে বলা হয়, এসিটি-এ (অ্যাকসেস টু কভিড-১৯ টুলস এক্সিলারেটর) এবং কোভ্যাক্সকে অঙ্গীকার করা ৪ বিলিয়ন ডলারেরও বেশিসহ সব মিলিয়ে আজ আমাদের আর্থিক তহবিল দাঁড়াচ্ছে ৭৫০ কোটি ডলারে।

যদিও অনেক নেতাই নিজ দেশে টিকাদান কর্মসূচি নিয়ে চাপের মুখে পড়েছেন। তাই উন্নয়নশীল বিশ্বে ঠিক কতগুলো টিকা দিতে সমর্থ হবেন কিংবা কখন দেবেন, সে ব্যাপারটি নিশ্চিত করে তারা বলতে রাজি নন।

ভার্চুয়াল এ বৈঠকের পর জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, টিকার ন্যায্য বিতরণের বিষয়টি আলোচনায় গুরুত্ব পায়। কিন্তু তিনি এও বলেন, জার্মানিতে কোনো টিকাদান কর্মসূচি বিপদাপন্ন হতে যাচ্ছে না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া