কাগ‌জে কল‌মে যাই থাকুক, ব্যাংক চালান প‌রিচালকরা

কাগ‌জে কল‌মে যাই থাকুক, ব্যাংক চালান প‌রিচালকরা
কেন্দ্রীয় ব্যাং‌কের নী‌তিমালা বা কাগ‌জে কল‌মে যাই লেখা থাকুক না কেন ব্যবস্থাপনা কতৃপক্ষ ব্যাংক চালান না। প‌রিচালনা পর্ষদ যেভা‌বে চালায় সেই ভা‌বেই ব্যাংক চলে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন ব্যাংক মা‌লিক‌দের সংগঠন বাংলাদেশ অ্যাসােসিয়েশন অব ব্যাংকস (‌বিএ‌বি) এর চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার।

বুধবার সন্ধ্যায় (১০ মার্চ) রাজধানীর সােনারগাঁও হােটেলে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উ‌দ্বোধনী অনুষ্ঠা‌নে তি‌নি এসব মন্তব্য ক‌রেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারিখাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সংসদ সদস্য মােরশেদ আলম ও এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত ছিলেন।

বিএ‌বির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ব‌লেন, ব্যাংক যাত্রা বেশ সুন্দর হয়। প্র‌ত্যেক‌টি ব্যাং‌কের উ‌দ্বোধ‌নের অনুষ্ঠা‌নে আস‌লে ম‌নে হয় ব্যাংক‌টি খুব ভা‌লো হ‌বে। কিন্তু কিছু দিন প‌রেই অবস্থা করুণ হ‌য়ে যায়।

ব্যবস্থাপনা কতৃপক্ষ ব্যাংক চালান না মন্তব্য ক‌রে এ‌ক্সিম ব্যাংকের এই চেয়ারম্যান ব‌লেন, প‌রিচালকদের কো‌নো হস্ত‌ক্ষেপ ব্যাংক ব্যবস্থাপনায় চল‌বে না এ‌টি কাগ‌জে কল‌মে আ‌ছে। ব্যাংলা‌দেশ ব্যাংক এ সংক্রান্ত যত নী‌তিমালই করুক না কেন কাজ হ‌য় না। প‌রিচালনা পর্ষদ যেভা‌বে চালায় সেই ভা‌বেই ব্যাংক চলে। এ বিষয় কেন্দ্রীয় ব্যাংক বল‌বে এটা ঠিন নয়। কিন্ত এভা‌বেই চল‌ছে ব্যাংক।

পর্ষদ যত ভা‌লো হয় ব্যাংক তত ভা‌লো চ‌লে জা‌নি‌য়ে ব্যাংক মা‌লিক‌দের নেতা ব‌লেন, প‌রিচালনা পর্ষদ য‌দি ভাঙন সৃ‌ষ্টি হয়, অর্থাৎ মাথায় য‌দি পচন ধ‌রে পু‌রো শরী‌রে ব্যা‌ধি ছড়ি‌য়ে প‌ড়ে, ব্যাংক শেষ হ‌য়ে যায়। আমা‌দের ম‌ধ্যে ক‌য়েক‌টি ব্যাংক ই‌তিম‌ধ্যে সর্বনাশ হ‌য়ে গে‌ছে। এজন্য এই কথাগু‌লো বললাম।

প্র‌তি‌দিন আমরা পত্র প‌ত্রিকায় দে‌খি ব্যাংক শেষ। মানুষ অ‌নেক ক‌ষ্টের টাকা ব্যাং‌কে জমা রা‌খে। সেই টাকায় চ‌লে ব্যাংক। এখন য‌দি ওই ব্যাংক দেউ‌লিয়া হ‌য়ে যায় তাহ‌লে যারা টাকা রে‌খে‌ছেন তা‌দের কি হয়? এজন্য আ‌মি ব‌লি আপনা‌দের (প‌রিচালক‌) কঠোর হ‌তে হবে। যা ভুল হ‌য়ে‌ছে তা থে‌কে শিক্ষা নি‌তে হ‌বে।

ঘরের সিন্দুকে পড়ে থাকা টাকা ব্যাংক খাতে আন‌তে আমানতের উপর ৫০ লাখ টাকা পর্যন্ত করমু‌ক্ত (আবগারি শুল্ক) রাখার দাবি জানান বিএ‌বির এর চেয়ারম্যান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত ১২ বছরে আমাদের দেশে ৬৫% ব্যাংকের শাখা বে‌ড়েছে। অ‌নে‌কে সমা‌লোচনা ক‌রেন নতুন কোন ব্যাংকের দরকার নেই। তারপরও প্রধানমন্ত্রী দে‌শের শিল্প বা‌ণিজ্য উন্নয়‌নে নতুন ব্যাংক দি‌চ্ছেন। এ‌তে ক‌রে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধি পাবে বাংলাদেশের।

আশা করি তিনি আরো বলেন ব্যাংকের পর্ষদ এ যারা আছে তাদেরকে আমি ব্যক্তিগতভাবে চিনি। এই ব্যাংক ফেল করতে পারে না বলে আশা ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উদ্যোগের সাথে একাত্মতা পোষণ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেবে এবং ব্যবসা নয় সেবা তাদের উদ্দেশ্যে। এই লক্ষটি আমার ভালো লেগেছে মানুষকে নিয়ে কাজ করবে তাই আমি তাদের সাথে একমত।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান ব‌লেন, ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনা নিয়ে অনেক সমালোচনা করেছে। দাতা সংস্থাগুলো আমাদের উপর চেপে বসবে নেতিবাচক প্রভাব পড়বে। বাস্তবে তার কিছুই হয়নি। ৯ শতাংশ নয়, এখন তারও নি‌চে ৭, ৮ শতাংশ ঋণ পাচ্ছে ব্যবসায়ীরা।

ব্যাংকের চেয়ারম্যান মাে. জসিম উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরাে উপস্থিত ছিলেন ব্যাংকের সকল উদ্যোক্তা এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহি তারিক মাের্শেদ।

ব্যাংকের চেয়ারম্যান মাে. জসিম উদ্দিন ব‌লেন, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক মূল লক্ষ্য হ‌বে ব্যবসা নয় গ্রাহ‌কের সেবা দেওয়া। আনলাইন ব্যাং‌কিং‌য়ে আমরা বে‌শি জোড় দি‌বো। ক্ষুদ্র উ‌দ্যোক্তারা দে‌শের অর্থনী‌তির প্রাণ। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ছোট উ‌দ্যোক্তা‌দের পা‌শে সব সময় থা‌কবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা