‘দীর্ঘ মেয়াদে বিনিয়োগে বন্ডের বিকল্প নেই’

‘দীর্ঘ মেয়াদে বিনিয়োগে বন্ডের বিকল্প নেই’
ব্যাংকের মাধ্যমে দীর্ঘ মেয়াদে কোথাও বিনিয়োগ সম্ভব নয়। দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে হলে বন্ডের বিকল্প নেই। বিশ্বের অনেক দেশেই বন্ড ব্যবস্থা খুব জনপ্রিয়। কিন্তু এ ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

শনিবার (১৩ মার্চ) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘ইআরএফ ডায়ালগ অন বিজনেস অ্যান্ড ইকোনমি’ শীর্ষক এক সংলাপে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘কিছুদিনের মধ্যেই আমাদের রিজার্ভ ৫০ বিলিয়ন (৫ হাজার কোটি) ডলারে উন্নীত হবে। রিজার্ভ বাড়িয়ে কোনো লাভ নেই। রিজার্ভের টাকা বিনিয়োগ করতে হবে। এটি যদি না করতে পারি, একসময় এই রিজার্ভের টাকা আমাদের জন্য দায়বদ্ধতা (লায়াবিলিটি) তৈরি করবে।’

তিনি আরও বলেন, কারসাজি করে ১৯৯৬ ও ২০১০ সালের মতো পুঁজিবাজার আর ফেলে দেওয়া (পতন ঘটানো) সম্ভব নয়। পুঁজিবাজারে অনেক সংস্কার করা হয়েছে; আধুনিকায়ন হয়েছে। তাই চাইলেই স্বাভাবিক প্রক্রিয়ায় বাজারে কারসাজির সুযোগ নেই। আগামী দুই বছরের মধ্যে পুঁজিবাজারে বড় ধরনের পরিবর্তন দেখা যাবে। তখন আমরা “শ্যালো ক্যাপিটাল মার্কেট” থেকে বেরিয়ে আসতে পারব।’

এছাড়াও সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে না আসার কারণ হিসেবে তিনি বলেন, এখানে ব্যবস্থাপনাগত ত্রুটি আছে। কোম্পানির বোর্ডে বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করতে হবে। সেখানে অভিজ্ঞ মানুষের খুব অভাব আছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত