ভিয়েতনামের ৮৭ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠানে করোনার প্রভাব

ভিয়েতনামের ৮৭ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠানে করোনার প্রভাব
ভিয়েতনামের ব্যবসাপ্রতিষ্ঠানের মধ্যে প্রায় ৮৭ শতাংশই করোনা মহামারি দ্বারা আক্রান্ত হয়েছে, বাকিরা বলেছে তারা মহামারির প্রভাব তেমন একটা টের পায়নি।

ভিয়েতনাম টাইমস- এর এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

ভিয়েতনামের ব্যবসা-বাণিজ্যে করোনা মহামারির প্রভাব নিয়ে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করে ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ভিসিসিআই) ও ভিয়েতনামের বিশ্বব্যাংক অফিস। দেশব্যাপী ১০ হাজার ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর পরিচালিত জরিপ অনুসারে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

সার্ভেতে দেখা গেছে, যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের বয়স তিন বছরেরও কম, ক্ষুদ্র, ছোট আকারের এবং বিশেষ করে গার্মেন্ট টেক্সটাইল, যোগাযোগ ও বৈদ্যুতিক সরঞ্জামাদি তৈরির কোম্পানি মহামারীতে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে। এছাড়া এফডিআই ফার্মসহ রিয়াল এস্টেট, ইনফরমেশন কমিউনিকেশনস, কৃষি ও মৎস্য চাষ খাতও কভিডের প্রভাব মারাত্মকভাবে টের পেয়েছে।

উত্তরদাতারা বলেছেন, করোনার কারণে তাদের জন্য ক্রেতা খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। এছাড়া মহামারীটি তাদের মূলধন ও শ্রমিকদের ওপরও বড়সড় প্রভাব ফেলে এবং সরবরাহ চেইন বিঘ্নিত করে। ৬৫ শতাংশ বেসরকারি ফার্ম ও ৬২ শতাংশ এফডিআই ব্যবসাপ্রতিষ্ঠানের গত বছরে রাজস্ব কমেছে।

করোনার ক্ষত কাটিয়ে ভবিষ্যতে ব্যবসাবান্ধব ও টেকসই পরিবেশ সৃষ্টির জন্য প্রশাসনিক সংস্কার ও আইন প্রয়োগকারী সংস্থার কাজে গতি আনার দাবি তুলেছেন ব্যবসায়ীরা।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া