তুরস্কের লিরার দাম কমেছে ১৫ শতাংশ

তুরস্কের লিরার দাম কমেছে ১৫ শতাংশ
ব্যাংক গভর্নরকে বরখাস্ত করার পর তুরস্কের লিরা দাম ১৫ শতাংশ কমে গেছে। সোমবার (২২ মার্চ) রাষ্ট্রপতি রিসেপ তাইপ এরদোগানের এক সিদ্ধান্তের কারণে এ অবস্থার সৃষ্টি হয়।

ন্যাসি আগাবলকে বরখাস্ত করা রাজনৈতিক নিয়ন্ত্রণকে পুনরায় নিশ্চিত করেছে যা বছরের পর বছর ধরে একটি বড় উদীয়মান অর্থনীতি কী তা নিয়ে বিদেশী বিনিয়োগকারীদের দৃষ্টিভঙ্গি ক্ষতিগ্রস্ত করেছে বলে মনে করেন দেশটির প্রাক্তন ব্যাংকার ও ক্ষমতাসীন দলের আইন প্রণেতা সহপ কাভিসিওগ্লু।

তিনি বলেন, যে উচ্চ সুদের হার মুদ্রাস্ফীতিকে বাড়িয়ে তুলতে পারে, এর তথ্যগত মতামতকে শেয়ার করেন। ২০১৮ সালের মাঝামাঝি থেকে রাষ্ট্রপতি হঠাৎ করেই তৃতীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান নির্বাচিত হন।

আগল নিয়োগের আগে মুদ্রার অবস্থান ১৯ মার্চ ৭ দশমিক ২৮৫৫ থেকে ৮ দশমিক ৪৮৫০ তে নেমে আসে। আগবাল নিয়োগের আগে গত নভেম্বরের তুলনায় এটির রেকর্ড ৮ দশমিক ৫৮ এর নীচে ছিল।

সে সময় অর্থমন্ত্রী লুৎফি এলভান বলেছিলেন যে, তুরস্ক বাজারের নিয়মকে মুক্ত রাখবে, এবং ১৯৯০ সালে জিএমটি ডলারের কাছে দাঁড়িয়েছিল। এছাড়া ইস্তাম্বুলের প্রধান শেয়ার সূচক ৯ শতাংশ হ্রাস পেয়েছিল, প্রায় ১০ শতাংশ ব্যাংক বন্ধ ছিল।

এদিকে পাঁচ বছরের ক্রেডিট ডিফল্ট অদলবদল, তুরস্কের ডিফল্টের বিরুদ্ধে বীমা, শুক্রবারের ৩০৫ বেস পয়েন্ট থেকে বেড়ে ৪৬৪-তে এ পৌঁছেছে, যা নভেম্বরের ৯ শতাংশ থেকে সর্বোচ্চ।

চাকরিতে পাঁচ মাসেরও কম সময়ে, আগবাল প্রায় ৯ শতাংশ পয়েন্টের হার বাড়িয়ে ১৯ শতাংশ এ নিয়ে কিছু নীতিগত বিশ্বাসযোগ্যতা ফিরে পেয়েছিল। আগাবলকে বরখাস্ত করার পরে, বিনিয়োগকারীরা বলেছিলেন যে, তারা কীভাবে দ্রুত এবং তাৎপর্যপূর্ণভাবে হারগুলি কমাবে এবং মুদ্রাটি কী পরিমাণ তার মূল্য হারাবে তার ভবিষ্যদ্বাণী করতে একটু সময় লাগবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া