রিজার্ভ থেকে ২ হাজার কোটি ডলার ব্যয় করবে জাপান

রিজার্ভ থেকে ২ হাজার কোটি ডলার ব্যয় করবে জাপান


করোনা মহামারির ক্ষত থেকে বেরিয়ে আসতে বিপুল পরিমাণ প্রণোদনা দিচ্ছে উন্নত দেশগুলো। এ অর্থ জোগানে সরকারগুলোর পাবলিক ঋণ নেয়ার পরিমাণ রেকর্ড হচ্ছে। এমন অবস্থায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান রিজার্ভের অর্থ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল জাপানের মন্ত্রিসভা ২০২০-২১ অর্থবছরের জন্য ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠান ও পরিবারকে ২ হাজার কোটি ডলারের অর্থসহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর কিওডো নিউজ।

এ তহবিলের মধ্যে ১ হাজার ৪০০ কোটি ডলার স্থানীয় রেস্তোরাঁ ও বারগুলোকে দেয়া হবে। ভাইরাসের সংক্রমণ থামাতে সরকার এ রেস্তোরাঁ ও বারগুলোকে দ্রুত বন্ধ করার আদেশ দিয়েছিল। এ ধরনের ব্যবসায়ীদের জন্য পৌরসভাগুলো প্রতিদিন ৩৬৮ ডলার করে ভর্তুকি সরবরাহ করবে।

জানুয়ারির প্রথম দিকে রাজধানী টোকিও মহানগরীতে দ্বিতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। যদিও এক সপ্তাহের মধ্যে এ বিধিনিষেধগুলো ১১টি অঞ্চলে প্রসারিত করা হয়। এ ব্যবস্থায় নতুন সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্য হ্রাসের পর গত রোববার জরুরি অবস্থা পুরোপুরি তুলে নেয়া হয়। তবে সংক্রমণের সম্ভাব্য চতুর্থ ঝড় নিয়ে উদ্বেগের মধ্যে নতুন সংক্রমণ কমাতে রেস্তোরাঁ ও বারগুলো দ্রুত বন্ধ করে দেয়ার বিষয়টি মার্চের শেষ পর্যন্ত চালু থাকবে। বর্তমানে এগুলো খোলা রাখার সর্বশেষ সময়সীমা রাত ৯টা পর্যন্ত, যা জরুরি অবস্থায় রাত ৮টার চেয়ে ১ ঘণ্টা পরে।

এদিকে মহামারিতে যেসব পরিবারের আয়ের পরিমাণ দ্রুত কমে গেছে, সেসব প্রতিটি পরিবারকে বিনা সুদে ১ হাজার ৮৪৪ ডলার করে ঋণ দেয়া হবে। এজন্য সরকার ৩১৫ কোটি ডলার বরাদ্দ দিয়েছে। এছাড়া দারিদ্র্যের মধ্যে বসবাসরত শিশু থাকা পরিবারগুলোকে শিশুপ্রতি ৪৬১ ডলার করে নগদ সহায়তা দেয়া হবে। এজন্য জাপান সরকার ২০১ কোটি ডলার বরাদ্দ দিয়েছে।

মহামারিতে অর্থনৈতিক প্রণোদনায় মার্চ পর্যন্ত চলতি অর্থবছরে রিজার্ভ থেকে সরকার প্রায় ১১ হাজার কোটি ডলার ব্যবহার করেছে। মঙ্গলবার মন্ত্রিসভার সিদ্ধান্তে নেয়া অর্থ বাদ দিলে দেশটির রিজার্ভে ৪৬৯ কোটি ডলার অবশিষ্ট রয়েছে। রিজার্ভ তহবিলের ব্যবহারের বাইরে মন্ত্রিসভা খাদ্য ও আবাসন খাতে নতুন নীতির অনুমোদন দিয়েছে। এ নীতির আওতায় বেসরকারি প্রতিষ্ঠানের পরিবর্তে সরকারি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেয়া হবে।

মন্ত্রীদের বৈঠকে প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছিলেন, সরকার থেকে আমরা কর্মসংস্থানের সুরক্ষা করব। আর যে ব্যবসায়ীরা বিধিনিষেধের মধ্যে তাদের ব্যবসা চালিয়ে যাবেন, সরকারের পক্ষ থেকে তাদের সহায়তা দেয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া