সমুদ্রসীমায় চীনের শতাধিক নৌযান

সমুদ্রসীমায় চীনের শতাধিক নৌযান
দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের জলসীমার কাছাকাছি শতাধিক চীনা নৌযান প্রবেশ করায় দেশটিকে সতর্ক করতে ও পরিস্থিতি পর্যবেক্ষণে ওই এলাকায় হালকা যুদ্ধবিমান পাঠিয়েছে ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ডেলফিন লোরেনজানা শনিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

সাগরের যে এলাকায় চীনা জাহাজগুলো অবস্থান করছে, তার নাম ‘ওয়েস্টার্ন রিফ’। ওয়েস্টার্ন রিফের সংলগ্ন এলাকা থেকেই ফিলিপাইনের ২০০ নটিক্যাল মাইল এক্সক্লুসিভ ইকোনমিক জোনের সীমানা শুরু হয়েছে।

বিবৃতিতে লোরেনজানা বলেন, ‘আমাদের সার্বভৌমত্ব ও সার্বভৌম সম্পদ আমরা অবশ্যই রক্ষা করব। এ ব্যাপারে ছাড় দেওয়ার কোনো অবকাশ নেই।’

‘তবে আমরা এটা বলতে পারি, আমাদের তরফ থেকে সংঘাতে জড়ানোর ইচ্ছা নেই। সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য যুদ্ধবিমান পাঠানো হয়েছে।’

ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুয়ার্তের এক মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, দেশটিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হুয়াং জিলিয়ানকে ইতোমধ্যে সতর্ক করেছেন দুয়ার্তে।

বৈশ্বিক বাণিজ্যে ব্যাবহৃত গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সমুদ্রপথগুলোর মধ্যে দক্ষিণ চীন সাগর অন্যতম। প্রতি বছর এই সমুদ্রপথে ৩.৪ ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়।

তবে গত কয়েক বছর ধরে চীন এই সমুদ্রপথ দখলের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছে এই সাগরের তীরবর্তী দেশগুলো। এই তালিকায় রয়েছে ব্রুনাই, মালয়েশিয়া, ভিয়েতনাম ও জাপান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া